বেহরুট: আর্থিক সংকট মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ করছে না সরকার। এই অভিযোগ তুলে লেবাননের বিদেশমন্ত্রী নাসিফ হিট্টি পদত্যাগ করেছেন। তিনি প্রধানমন্ত্রী হাসান দিয়াবের কাছে তাঁর পদত্যাগপত্র পেশ করেছেন। তিনি জানিয়েছেন, দেশের অর্থনৈতিক সংকট মোকাবিলার ক্ষেত্রে সরকার অদক্ষতার পরিচয় দিচ্ছে। আর তারই প্রতিবাদে তিনি পদত্যাগ করেছেন বলে জানান।

নাসিফ সোমবার এক বিবৃতিতে জানান, কাঠামোগত ও পূর্ণাঙ্গ সংস্কার অর্জন যার জন্য তাদের সমাজ ও আন্তর্জাতিক সম্প্রদায় বারবার আহ্বান জানাচ্ছে তা বাস্তবায়নে সরকারের ভেতরে কার্যকর ইচ্ছার অনুপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। আর সেই কারণে তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

নাসিফ হিট্টি আরও জানান, এই সরকারে আমি যোগ দিয়েছিলাম একজন নেতার নেতৃত্বে লেবাননের জন্য কাজ করতে।

কিন্তু পরে তিনি উপলব্ধি করেন, তাদের দেশে অনেক নেতাই এখন দেশের স্বার্থের বিরুদ্ধে অনেক কাজ করছে। যদি এবার লেবাননের জনগণকে উদ্ধারের জন্য ঐক্যবদ্ধ না হওয়া যায় তাহলে সবাইকে নিয়ে জাহাজ ডুবে যাবে।

গত জানুয়ারি মাসে হাসান দিয়াব প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার সময় থেকে নাসিফ হিট্টি লেবাননের বিদেশমন্ত্রী হিসেবে কাজ করে আসছেন।লেবাননের আর্থিক সংকটের কারণে সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ’র দ্বারস্থ হয়েছে।

কিন্তু এই সংস্থা যেসব শর্ত দিয়েছে তা মেনে কাজ করতে খুব একটা আগ্রহী নয় লেবাননের বর্তমান এই সরকার। আর সেটাই মেনে নিতে পারছেন না হিট্টি।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা