কলকাতা: করোনা মোকাবিলায় চলছে লকডাউন । এমতাবস্থায় অনেকেই বাড়ির বাইরে বেরিয়ে আসছেন। তাদেরকে সচেতন করতে এবার নিজের টুইটার হ্যান্ডেলে একটি ছবি পোস্ট করেছেন কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা ।

এটি হল জনপ্রিয় কমিকস চরিত্র ‘সুপারম্যান’-এর একটি ছবি ।অনুজ শর্মার পোস্ট করা ওই ছবিতে দেখা যাচ্ছে, সুপারম্যান ঘরে সোফায় বসে খবরের কাগজ পড়ছে।

এই সময় এক ভদ্রমহিলা তাকে প্রশ্ন করছেন, ‘তুমি কি করোনাভাইরাসকে ঠেকাতে কিছু করবে না?’ এর উত্তরে সুপারম্যানের জবাব, ‘আমি তাই করছি।’ সুপারম্যানের এই কথার অর্থ হল, আমি ঘরে আছি, আপনারাও ঘরে থাকুন। এর ফলে করোনা ভাইরাসকে ঠেকানো সম্ভব। অর্থাৎ বাকিদের মধ্যে সংক্রমণ ছড়াবে না।

এই ছবির মাধ্যমে কলকাতার নগরপাল করোনা মোকাবিলায় সাধারণ মানুষকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন। এছাড়া রাস্তায় নেমে মানুষকে সচেতন করছে পুলিশ প্রশাসন। পুলিশ কমিশনার নিজেও পৌঁছে যাচ্ছেন বিভিন্ন জায়গায়। সোশ্যাল ডিস্ট্যান্স রাখার পরামর্শ দিচ্ছেন।

দেশে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে । এর থেকে বাদ যাচ্ছে না বাংলাও।এখানে মৃত এক, আক্রান্তের সংখ্যা ১৮। দেশে প্রতিদিনই সংখ্যাটা পাল্টাচ্ছে।

এদিকে লকডাউনের যারা বাইরে বেরিয়ে আইন লঙ্ঘন করছেন, তাদের গ্রেফতার করছে পুলিশ। বিগত কয়েকদিনে কলকাতায় গ্রেফতারের সংখ্যা কয়েক হাজার। গত ২৪ ঘন্টায় ১৮৭ জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ।

শনিবার কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা কলকাতাবাসীদের সুবিধার্থে আপৎকালীন পরিষেবা ও অনলাইন ডেলিভারির জন্য ই-পাস ব্যবস্থার সূচনা করলেন। অনলাইনে আবেদন করতে হবে। তারপর ই-মেইল মারফত আবেদনকারীর কাছে ই-পাসটি পৌঁছে যাবে। এই ই-পাসটি গাড়ির স্ক্রিনে আটকেও ব্যবহার করা যাবে।