নয়াদিল্লি: কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নীতিন গড়করি মঙ্গলবার ১১টি জাতীয় সড়ক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন। নতুন এই অর্থনৈতিক করিডোর যা হরিয়ানার সঙ্গে অন্যান্য রাজ্যগুলিকে যুক্ত করবে ।এই প্রকল্পগুলির জন্য লগ্নি করা হবে ২০,০০০ কোটি টাকা। নতুন অর্থনৈতিক করিডরের মাধ্যমে হরিয়ানার সঙ্গে খুব সহজে যুক্ত হবে পাঞ্জাব দিল্লী এবং উত্তর প্রদেশ।

ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ভাষণ দিতে গিয়ে কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী এ কথা জানান। তিনি জানান, এই রাজপথ বড় রকমের পরিকাঠামো উন্নয়নের পথ প্রস্তুত করবে এবং কৃষকরা আরো ভালো বাজারের সংস্পর্শে আসবে।

এদিনের এই অনলাইন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার। তাছাড়া কেন্দ্রীয় মন্ত্রী জেনারেল (অবসরপ্রাপ্ত) ভি কে সিং, কৃশান পাল গুজ্জার, রাও ইন্দ্রজিৎ সিং, হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌতলা এবং ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার চেয়ারম্যান এস এস সান্ধু উপস্থিত ছিলেন।

মুখ্যমন্ত্রী খাট্টার জানিয়েছেন, এইভাবে সড়ক যোগাযোগের উন্নতি হলে শিল্প বিকাশ এবং উন্নয়ন হবে রাজ্যে। গড় করি জানিয়েছেন, এই প্রকল্প গুলি হরিয়ানার উন্নয়নের গতি বাড়াবে। তার মতে দিল্লি -অমৃতসর -কাটরা হাইওয়ে ভায়া জিন্দ এবং দিল্লি -মুম্বই হাইওয়ে প্রকল্প হতে চলেছে তা হরিয়ানাকে সুবিধা করে দেবে।

সড়ক পরিবহনের পাশাপাশি গড়করি হলেন কেন্দ্রীয় ক্ষুদ্র ছোট মাঝারি উদ্যোগ মন্ত্রী।

তিনি জানিয়েছেন, আগামী পাঁচ বছরে ক্ষুদ্র ছোট মাঝারি উদ্যোগ ক্ষেত্রে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে নতুন ৫ কোটি কর্মসংস্থান সৃষ্টি করার। আর এই ক্ষেত্রে পাঞ্জাব এবং হরিয়ানায় প্রচুর সুযোগ রয়েছে বলে তিনি মনে করেন। এরই রেশ ধরে তিনি হরিয়ানার মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেন গ্রীন করিডোরের আশেপাশে শিল্পতালুক গড়ার।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ