স্টাফ রিপোর্টার, দিঘা: ফের দিঘায় উদ্ধার হল একটি বৃহৎ আকৃতির হাঙর। মাছটির ওজন ৩৫০ কেজি। এবং লম্বায় প্রায় ১১ ফুট। মঙ্গলবার সকালে দিঘা মোহনায় মৎস্যজীবিদের জালে ধরা পড়ে হাঙরটি। বিশাল আকৃতির হাঙরকে একবার চাক্ষুষ করতে এদিন সকাল থেকেই স্থানীয় মানুষ এবং পর্যটকদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

জানা গিয়েছে, মাছটি উদ্ধারের পর সেটি বিক্রির জন্য বাচ্চু সাউর কাঁটা বাজারে নিয়ে আসেন মৎস্যজীবিরা। দরদাম হওয়ার পর শেষ পর্যন্ত মাছটি ৪০ হাজার টাকায় বিক্রি হয়। কলকাতার এক মৎস্যব্যবসায়ী ওই মাছটি কেনেন বলে খবর জানা গিয়েছে।

প্রসঙ্গত, গত ২২ ফেব্রুয়ারি দিঘার সমুদ্র তট থেকে উদ্ধার হয় একটি বৃহত আকৃতির ডলফিন। যদিও সেটিকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। সমুদ্রের জলে সেটি ভেসে এসেছিল। সেদিন নিউ দিঘার কাছে মাইতি ঘাটে ডলফিনটি উদ্ধার করে বন দফতর। পরে মাটি খুঁড়ে পুতে দেওয়া হয় মাছটি। সেই মাছটির ওজন ছিল ৫০ কেজির মতো এবং লম্বায় ছিল ৫ ফুট।

গত কয়েকদিন আগে একই ভাবে দিঘার সমুদ্রতটে আরও একটি ডলফিন উদ্ধার করা হয়। সেটিকেও মৃত অবস্থায় উদ্ধার করা হয়। বারবার দিঘাতে মৃত অবস্থায় ডলফিন উদ্ধারের ঘটনায় চিন্তায় বনদফতর। গবেষকরা জানাচ্ছেন, দিঘা মোহনা এবং ওডিশার কীর্তিনিয়া মোহনায় অবাধে বিচরণ করে ডলফিন ও শুশুক। জেলেদের জালে আটকা পড়ে একের পর এক ডলফিনের মৃত্যু হচ্ছে বলে অনুমান।