স্টাফ রিপোর্টার, জলপাইগুড়ি: দীর্ঘ দিন ধরে জলপাইগুড়ি শহর লাগোয়া শোভাবাড়ি এলাকায় পাঙ্গা থেকে বালি মাটি তোলা হচ্ছে৷ এমনটাই অভিযোগ এলাকার বাসিন্দাদের৷ তাই এই অবৈধ বালি তোলা রুখতে অভিযানে যায় ভূমি ও ভূমি রাজস্ব দফতর৷ প্রশাসনের কোন ভূমিকাই দেখা যায় না বলে অভিযোগ স্থানীয়দের।

ঘটনাস্থলে গিয়ে তারা বালি বোঝাই একটি ট্রলার বাজেয়াপ্ত করে৷ প্রায় আট দশ জন বালি তুলে ট্রলারটি ভরতি করছিল৷ সেই সময় ট্রলারটি ধরতে সক্ষম হয় ভূমি ও ভূমি রাজস্ব দফতর৷ কিন্তু তাঁদের উপস্থিতি বুঝে ওই আট দশ জন শ্রমিক পালিয়ে যায়৷ অবশেষে বালি সহ এক চালককে আটক করে তাঁরা৷ এই ধরনের অভিযান লাগাতার চলবে বলে জানান ভূমি ও ভূমি রাজস্ব দফতরের আধিকারিকেরা।

স্থানীয় এক বাসিন্দা বলেন, এই ধরণের অভিযান লাগাতার করা প্রয়োজন। না হলে ফের একইভাবে বালি তুলবে পাচারকারীরা। ট্রলার দিয়ে নদীর বালি নিয়ে যেতে যেতে নদী সংলগ্ন রাস্তা ভেঙে গিয়েছে। বেশ কিছুদিন আগেই প্রায় সাড়ে চার কোটি টাকা খরচ করে এলাকায় শোভা বাড়ি মোড় থেকে উত্তর শোভা বাড়ি এলাকা পর্যন্ত এক কিমি রাস্তা নতুনভাবে তৈরি করা হয়।

বিএলআরও বিপ্লব হালদার বলেন, ‘‘আমাদের কাছে আগেই অভিযোগ ছিল এই এলাকায় বালি তোলা হচ্ছে। এর আগে অভিযানে এসে বালির গাড়ি পায়নি। আজকে বালি বোঝাই ট্রাক বাজেয়াপ্ত করলাম। অভিযান লাগাতার চলবে৷’’