তিরুঅনন্তপুরম: নারী যে পুরুষের অর্ধাগ্নি, তার প্রমাণ আমরা যুগ যুগ থেকেই পেয়ে এসেছি। আজকের দুনিয়া নারী শক্তির অবদান যে কতখানি তা সকলের সামনে তুলে ধরতে, আন্তর্জাতিক মহিলা দিবসের আগে অভিনব উদ্যোগ নিল কেরল রাজ্য। ঘর সামলানোর পাশাপাশি আজকে মহিলারা দক্ষ হাতে অফিস-কাছারিও সামাল দিতে পারেন। মহিলাদের এই দশভূজি রূপকে অগ্রাধিকার দিতে নারী দিবসে কেরলে রেলস্টেশন, থানার দায়িত্ব সামলাবেন সেখানের মহিলারা।

নারী দিবসে মহিলাদের এই বিশেষ সম্মান জানাতে কেরালার ডিজিপি লোকনাথ বেহরা জানিয়েছেন, রাজ্যের সমস্ত পুলিশ আধিকারিকদের আবেদন করা হয়েছে, ওই বিশেষ দিনটিতে থানাগুলি পরিচালনার দায়িত্ব দেওয়া হোক মহিলা বহিনীর হাতে। তিনি আরও জানান, ওই দিন প্রশাসনের সব দায়িত্বই সামলাবেন মহিলারা। সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ রক্ষা, অপরাধের তদন্ত, এমনকি মুখ্যমন্ত্রীর নিরাপত্তার জন্য মহিলা নিরপত্তারক্ষীর গুরু দায়িত্বও দেওয়া হবে প্রমীলাবাহিনীর হাতে। এই ক্ষেত্রে মহিলা কম্যান্ডো নিয়োগ করা হবে বলে তিনি জানিয়েছেন।

প্রশাসনের দায়িত্ব সামলানোর পাশাপাশি কেরলে একটা আস্ত ট্রেনেরও সব দায়িত্বই সামলাবেন মহিলারা। আন্তর্জাতিক নারী দিবসে মহিলা কর্মীদের হাতে রেল পরিচালনার ভার তুলে দেবেন রেলকর্তৃপক্ষ। ট্রেনের কোচ অ্যাটেনডেন্ট থেকে টিকিট পরীক্ষক, পাইলট, লোকো পাইলট সহ ট্রেন পরিচালনার জন্য সমস্ত দায়িত্বই তুলে দেওয়া হচ্ছে নারী বাহিনীর হাতে। টিকিট বিক্রি থেকে টিকিট পরীক্ষা, এমনকী বিশেষ ক্ষেত্রে রেল চালনার গুরু দায়িত্বও দেওয়া হবে এই রাজ্যের মহিলাদের হাতে। এই পুরো বিষয়টি স্বাগত জানিয়েছেন কেরলের নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী কে.কে সাইলাজা। তিনি জানিয়েছে, রাজ্যে এই প্রথম কোনও ট্রেন মহিলা পরিচালিত হতে চলেছে।

আরও পড়ুন – রেলযাত্রীদের জন্য সুখবর, এখন থেকে আর দিতে হবে না অতিরিক্ত টাকা

নারী দিবসের দিন সকাল সাড়ে ১০’টা থেকে শুরু হবে ট্রেন পরিষেবা। এই কারণে সব কাউন্টারে সকালে শিফটে কাজের দায়িত্বে মহিলা কর্মীদেরই রেখেছে রেল। শুধু কাউন্টারেই নয়, রিজার্ভেশন কাউন্টারগুলিতেও টিকিট সংরক্ষণের জন্য রাখা হয়েছে মহিলা কর্মীদের। ট্রেন ছাড়ার আগে পর্যন্ত যাবতীয় তদারকি পর্বে তো বটেই, এমনকী ট্রেনে কর্তব্যরত সব কর্মীই মহিলা। সূত্রের খবর, শুরু থেকে শেষ পর্যন্ত পুরোপুরি নারীশক্তির পরিচালনায় ছাড়া হবে। ট্রেন চালাবেন মহিলা ড্রাইভার, সিগন্যাল দেবেন মহিলা পার্ক, যাত্রীদের টিকিট পরীক্ষা করবেন মহিলা টিটিই।

কেরলের নারী সুরক্ষা এবং শিশু কল্যাণ মন্ত্রকের মন্ত্রী আরও জানিয়েছেন, আগামী ৮ মার্চ অর্থাৎ রবিবার আস্ত একটি দূরপাল্লার ট্রেনও চালানোর দায়িত্ব সামলাবেন মহিলা বাহিনী। সেদিন সকাল ১০:১৫ মিনিটে তিরুবনন্তপুরম স্টেশন থেকে ছেঁড়ে যাবে ‘ভেনাদ এক্সপ্রেস(১৬৩০২)’ এই ট্রেনটি চালাবে প্রশিক্ষনপ্রাপ্ত প্রমীলা বাহিনীই। শুধু তাই নয়, এদিন ‘ভেনাদ এক্সপ্রেস তিরুবনন্তপুরম থেকে ছেঁড়ে সর্নুর হয়ে এর্নাকুলাম স্টেশন পর্যন্ত চলবে।