স্টাফ রিপোর্টার, তমলুক: অসংগঠিত শ্রমিকদের উন্নতি প্রকল্পে পশ্চিমবঙ্গ সরকারের শ্রম দফতরের উদ্যোগে, তিনদিনের শ্রমিক মেলা শুরু হল নন্দকুমার থানার হাট আদর্শ হাই স্কুল প্রাঙ্গণে। এই তিন দিনের শ্রমিক মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাংসদ শিশির অধিকারী। উপস্থিত ছিলেন, স্থানীয় বিধায়ক সুকুমার দে, নন্দকুমার পঞ্চায়েত সমিতির সভাপতি দিননাথ দাস সহ শ্রমদফতরের আধিকারিকবৃন্দ।

এদিনের শ্রমিক মেলা থেকে ৫৪২৫ জন শ্রমিককে ৩,৯৫,৩৮,৬৫২ টাকা অনুদান দেওয়া হয়। শ্রমদফতরের উদ্যোগে গত ২০১২ সাল থেকে প্রতিবছর জানুয়ারি মাস ব্যাপী সামাজিক সুরক্ষা মাস যাপন হয়ে আসছে।

পরে ২০১৬ সাল থেকে আরম্ভ হয় শ্রমিক মেলা। শুধু জানুয়ারি মাস নয়। সারা বছর ধরে বিভিন্ন সময়ে শ্রম আইন, সামাজিক সুরক্ষা প্রকল্প, এবং বিভিন্ন প্রকল্পের সুযোগ-সুবিধা সম্পর্কে সচেতন করে তোলার জন্য আয়োজিত হয় এই সচেতনতা শিবির। সেই সঙ্গে পথসভা ও সুসজ্জিত ট্যাবলেটের মাধ্যমেও প্রচার করা হয়।

এদিন শ্রমিক মেলায় এসে সাংসদ শিশির অধিকারী শ্রমিকদের সচেতনতা করতে একটি ট্যাবলো গাড়ির উদ্বোধন করেন। শ্রমিকদের সামাজিক সুরক্ষা পাশাপাশি তিন দিনের এই শ্রমিক মেলায়, প্রত্যেকদিন সান্ধ্যকালীন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা