মাদ্রিদ: যতটা সহজ মনে হচ্ছিল বিষয়টা ততটা সহজ নয়। দেশে লকডাউন শিথিল হওয়ায় আগামী সোমবার থেকে স্প্যামিশ লিগ অর্থাৎ লা-লিগার ফুটবলারদের ব্যক্তিগত অনুশীলনের অনুমতি দিয়েছে স্পেন সরকার। করোনার প্রকোপ কিছুটা কমায় ধীরে ধীরে আশার আলো দেখছে ইউরোপিয়ান ফুটবল। যদিও লিগ কবে শুরু হবে, সেসব বিষয় চূড়ান্ত নয় এখনও।

আর অনুশীলন শুরুর আগে লা-লিগায় অংশগ্রহণকারী প্রত্যেক ফুটবলারের কোভিড-১৯ পরীক্ষা বাধ্যতামূলক করেছে স্পেন সরকার। সেই পরীক্ষায় সফল হলে তবেই অনুশীলনে ফিরতে পারবেন মেসি, গ্রিজম্যানরা। করোনাভাইরাসের জেরে মার্চে স্থগিত হওয়া লা-লিগার চলতি মরশুম আগামী জুনে শুরু করার ইঙ্গিত দিয়েছে স্প্যানিশ ফুটবল কর্তৃপক্ষ। গত মঙ্গলবার স্পেনের লকডাউন শিথিল করার ঘোষণা করেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ। একইসঙ্গে ফুটবলারদের অনুশীলনে ফেরার অনুমতিও দেন স্প্যানিশ প্রধানমন্ত্রী। তবে অনুশীলনে ফিরলেও লা লিগা পুনরায় কবে শুরু হবে, তা নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি এখনও।

পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হলেও গত দু’মাস ধরে চলা মৃত্যুমিছিলে কিছুটা হলেও লাগাম টেনেছে স্পেন। তাই এবার সেদেশে শিথিল করা হচ্ছে লকডাউন। স্বাভাবিকভাবেই আশার আলো দেখছে ইউরোপিয়ান ফুটবল। কারণ দিনকয়েক আগেই মে মাসের প্রথম সপ্তাহ থেকে ফুটবলারদের ব্যক্তিগত অনুশীলনের অনুমতি দিয়েছে ইতালিও। এবার ইতালির পদাঙ্ক অনুসরণ করে একই সিদ্ধান্ত গ্রহণ করল করোনায় ২৫ হাজারেরও বেশি মানুষের প্রাণ হারানো স্পেন।

যদিও অনুশীলনের ক্ষেত্রেও কয়েকটি ধাপ মেনে চলতে হবে ফুটবলারদের। জানানো হয়েছে, আগামী সোমবার থেকে ব্যক্তিগতভাবে অনুশীলনে ফিরতে পারবেন ফুটবলাররা। টানা এক সপ্তাহ ব্যক্তিগত অনুশীলনের পর ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে অনুশীলন করার অনুমতি দেওয়া হয়েছে। গোটা বিষয়টি পর্যবেক্ষণের দায়িত্বে থাকবে সেদেশের কেন্দ্রী স্বাস্থ্যমন্ত্রক। গোটা বিষয়টি পর্যালোচনা করে তারপরেই লিগ চালু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে বলে জানা গিয়েছে।

এর আগে অতিমারী করোনায় প্রায় ২৭ হাজার মানুষের মৃত্যু সত্ত্বেও দেশের প্রিমিয়র ডিভিশন ফুটবল লিগে চালু করতে অগ্রণী হয়েছে ইতালি। ২৭মে থেকে ২জুনের মধ্যে স্থগিত হয়ে যাওয়া সিরি-‘এ’ পুনরায় চালু করা হবে বলে মনে করা হচ্ছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও