বার্সেলোনা: বুধবার ঘোষণা মতো অনুশীলনে নামার যাবতীয় প্রস্তুতি শুরু করে দিল স্পেনের প্রিমিয়র ডিভিশন ফুটবল ক্লাবগুলি। তবে অনুশীলন শুরু করার প্রথম ধাপ হিসেবে অবশ্যই ফুটবলারদের কোভিড-১৯ পরীক্ষা হল এদিন। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, ভ্যালেন্সিয়ার মতো প্রথম সারির ক্লাবগুলো এদিন ট্রেনিং ক্লাবে ডেকেছিল ফুটবলারদের। সেখানেই অনুশীলন শুরু করার প্রাথমিক ধাপটি সম্পন্ন হয় বিভিন্ন ক্লাবের।

বুধবার সকাল ৯টায় ক্লাবের প্র্যাকটিস কমপ্লেক্সে পৌঁছনোর কথা ছিল বার্সেলোনা ফুটবলারদের। ক্লাবের নির্দেশমতো ক্লাবের টেনিং কমপ্লেক্সে এদিন প্রথমে হাজির হন সার্জি রবার্তো এবং ইভান রাকিটিচ। স্বাস্থ্যপরীক্ষার পর সবার প্রথমে ক্লাব ছাড়েন এই দু’ই ফুটবলার। কয়েকজন মাস্ক পরে হাজির হলেও মাস্ক ছাড়াও অনেক ফুটবলারের অসাবধানতার ছবি উঠে আসে প্রথমদিনের সেশনে। যদিও এদিন কোনও অনুশীলন নয়, স্বাস্থ্যপরীক্ষার পরেই ছেড়ে দেওয়া হয় ফুটবলারদের।

রবার্তো, রাকিটিচের পর একে একে হাজির হন আর্তুরো ভিদাল, আতোয়াঁ গ্রিজম্যান, ক্লিমেন্ট লেংলেট, লিওনেল মেসি, লুইস সুয়ারেজরা। বড় সংখ্যায় পুলিশকর্মীরাও উপস্থিত ছিলেন সংবাদমাধ্যম কর্মীদের সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখতে। সবশেষে মাস্ক না পরেই হাজির হন তারকা ডিফেন্ডার জেরার্ড পিকে। কোচ কিকে সেতিয়েন মাস্কের পাশাপাশি গ্লাভস পরে হাজির হন ট্রেনিং কমপ্লেক্সে।

রিয়াল মাদ্রিদ সিনিয়র দলের ফুটবলারদেরও এদিন ক্লাবের তরফ থেকে সমন করা হয়েছিল। বেনজেমা, মদ্রিচদের কোভিড-১৯ পরীক্ষা সম্পন্ন হয়েছিল আগেই। তবু এদিন ক্লাবের তরফে স্বাস্থ্যপরীক্ষার ব্যবস্থা করা হয়। সবার প্রথমে উপস্থিত হন ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। এরপর একে একে ন্যাচো, জেমস রডরিগেজ, গ্যারেথ বেল, মার্সেলো, ড্যানি কার্ভাহালরা হাজির হন।

উল্লেখ্য, গত ২৮ এপ্রিল স্পেনের লকডাউন শিথিল করার ঘোষণা করেন প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ। একইসঙ্গে ফুটবলারদের অনুশীলনে ফেরার অনুমতিও দেন স্প্যানিশ প্রধানমন্ত্রী। তবে অনুশীলনের ক্ষেত্রে তিনি কয়েকটি ধাপ মেনে চলার নির্দেশ দেন ক্লাব এবং ফুটবলারদের। সেই নির্দেশ মেনেই কোচ, ফুটবলার, সাপোর্ট স্টাফদের স্বাস্থ্যপরীক্ষার ব্যবস্থা শুরু করল লা-লিগা ক্লাবগুলি।

Proshno Onek II First Episode II Kolorob TV