দেবযানী সরকার, কলকাতা: বাঙালিদের দুর্গাপুজো নিয়ে আগ্রহী সারা বিশ্ব। তবে এবার এই দুর্গোৎসব নিয়ে ভিনগ্রহীদের উৎসাহ দেখা যাবে কুমোরটুলি পার্ক সার্বজনীনের পুজো মণ্ডপে। এলিয়ানস প্ল্যানেটই এবছর তাদের পুজোর চমক।

উত্তর কলকাতার এই পুজো মণ্ডপে ঢুকলে আপনার মনে হবে কোনও ভিন গ্রহে চলে এসেছেন। মণ্ডপের অন্দরটা একদম এলিয়ানসদের নিজস্ব জগৎ। সেখানে তাদের ঘর-বাড়ি, গাছপালা রয়েছে। ভিতরে ঢুকলে দেখা যাবে একটা বড় মহাকাশ যান নীচে দাঁড়িয়ে আছে। ওই মহাকাশ যানের ককপিট থেকে পৃথিবীর দুর্গপ্রতিমাকে দেখা যাবে। সেই কারণেই কুমোরটুলি পার্কের থিমের নামকরণ করা হয়েছে, ‘ওদের উঁকিঝুঁকি, আমাদের পুজো’।

শিল্পী চন্দন পাল জানিয়েছেন, মূল মণ্ডপের প্রবেশ দ্বারের সামনে থাকছে একটা বিশাল বড় পৃথিবী। পাশে দেখা যাবে পৃথিবীর উপগ্রহ চাঁদকে। তার পাশে গড়ে উঠছে কুমোরটুলি পার্কের নিজস্ব মহাকাশ গবেষণা কেন্দ্র। সেখান থেকে রকেটে করে দর্শকদের পৌঁছে দেওয়া হবে অন্য গ্রহে। যেখানে রকেটটা শেষ হবে সেখানেই শুরু হবে বিশাল এক মহাকাশ।

শিল্পীর কথায়, মূল মণ্ডপে প্রবেশের পর দর্শনার্থীদের একটা আলাদা অনুভূতি হবে। মাথার উপরে তাঁরা দেখতে পাবেন বিশাল আকাশ। যেখানে প্রচুর তারা জ্বলজ্বল করছে। ছোট ছোট মহাকাশ যান সেখানে ভাসমান অবস্থায় রয়েছে। এখানে ভিন গ্রহের প্রাণীদেরও হাঁটাচলা করতে দেখা যাবে।

ভিন গ্রহের প্রাণীরা যেহেতু প্রথম দুর্গাপুজো দেখছে তাই দেবীকে এখানে সাবেকি রূপেই দেখা যাবে।
পুজো উদ্যোক্তারা জানাচ্ছেন, মণ্ডপের অন্যতম বড় চমক থাকছে আলোকসজ্জায়। তাদের বিশ্বাস, থিম পুজোর ভিড়ে এবার কুমোরটুলি পার্ক দর্শনার্থীদের কাছে আলাদা জায়গা করে নেবে।