স্টাফ রিপোর্টার, জলপাইগুড়ি: অভিনব চিত্রকলায় সেজে উঠছে জলপাইগুড়ি জেলার কোতোয়ালি থানা চত্বর। থানা চত্বরের সৌন্দর্য বাড়াতে ও স্থানীয় মানুষদের কাছে আকর্ষণীয় করে তুলতে চিত্রকলা‌য় সাজিয়ে তোলা হচ্ছে থানার সমস্ত দেওয়াল গুলি। মূলত এই জেলার ঐতিহ্য‌কে সামনে রেখে বন ও বন‍্যপ্রাণীর রঙ বেরঙের চিত্র‌কলা দিয়ে ভরিয়ে দেওয়া হচ্ছে কোতোয়ালি থানার সমস্ত দেওয়াল।

জানা গিয়েছে, শুধু তাই নয় ছবি আঁকছেন আন্তর্জাতিক চিত্রশিল্পী নীহার মজুমদার ও তাঁর সহসঙ্গী চিত্র‌শিল্পী‌রাও। জঙ্গল চিত্রের মাধ্যমে দেওয়ালে সবুজায়নের পাশাপাশি আঁকা হচ্ছে বাইসন, গন্ডার, হরিণ, চিতাবাঘ সহ বিভিন্ন বন‍্যপ্রাণীর ছবি। যা দারুনভাবে আকর্ষণীয় করে তুলেছে জলপাইগুড়ি কোতোয়ালি থানার পরিবেশ। এই বিষয়ে নীহার মজুমদার বলেন, চোরাশিকারি‌দের মাধ‍্যমে যেভাবে এই জেলার বন‍্যপ্রাণী বিপন্ন হচ্ছে তাতে আমরা সকলেই বেশ উদ্বিগ্ন।

তিনি আরও বলেন, এই জন্য বন‍্যপ্রাণীকে রক্ষা করতে এই চিত্রকলার মাধ্যমে মানুষের কাছে বিশেষ বার্তা তুলে ধরার উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি এই ধরণের চিত্রশিল্পের মাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে পুলিশ প্রশাসনের একটা মেলবন্ধন গড়ে উঠবে বলেও মনে করছেন তিনি।

জঙ্গল ও বন‍্যপ্রাণের পাশাপাশি এই চিত্রকলার মাধ্যমে জেলার পুরাতাত্ত্বিক বিষয়‌গুলো‌কেও তুলে ধরছেন শিল্পী নীহার মজুমদার। জানান, মোট আটজন শিল্পী মিলে গত তিনদিন ধরে ছবি আঁকছেন এখানে। থানার দেওয়ালে এই ধরনের ছবি আঁকার বিষয়টি একেবারেই নতুন অভিজ্ঞতা। জানান, ছবি আঁকার কাজ শেষ হতে আর‌ও দিন দশেক সময় লাগবে।