কলকাতা: দুর্গা মায়ের পুজো মানে সবার পুজো। মা কখনও সন্তানের মধ্যে কোনও বিভেদ দেখেন না, সেটাই তো নিয়ম। যারা পদে পদে সমাজের চোখে লাঞ্ছিত হন, তারাও মায়ের কাছেই আশ্রয় খুঁজবেন এতে অবাক হওয়ার কিছু নেই।

এবার তাই দুর্গাপুজোর আয়োজন করতে চলেছেন রূপান্তরকামীরা। সমাজ থেকে দূরে সরিয়ে রাখাটাই মানুষের অভ্যাস হয়ে গিয়েছে। ওরা আলাদা, ওরা অন্যরকম। এটাই তো সবাই বিশ্বাস করে। কিন্তু, ওরাও তো মানুষ। ওরাও সহ্যের শেষ সীমায় পৌঁছে গিয়েছে। তাই এই অবহেলাকে বুড়ো আঙুল দেখিবে নিজেদের অধিকার বুঝিয়ে দিতেই তারা এবার পুজোয় সামিল। প্যান্ডেলে ঠাকুর দেখতে গেলেও তাদের দিকে অদ্ভুত দৃষ্টিতে তাকিয়ে থাকা হয়। তাই এবার তারা নিজেরাই উদ্যোক্তা।

স্থানীয় ক্লাবের সঙ্গে যৌথ উদ্যোগে প্রত্যয় জেন্দার ট্রাস্ট এই পুজোর আয়োজন করেছেন। কলকাতা ও আশেপাশের এলাকার বৃহন্নলারা এই পুজোয় যোগ দেবেন। আয়োজকদের একজনের কথায়, তাঁরা যখনই পুজো মণ্ডপে যান তখনই তাঁদের নিয়ে শুরু হয় আলোচনা। তাঁরা কোথায় থাকেন? কোথায় তাঁদের পরিবার? এইসব। তবে তাঁদের পুজো প্যান্ডেলে সবাইকে সাদরে অভ্যর্থনা করা হবে বলে জানিয়েছেন তাঁরা। শোভাবাজারের কাছে জয় মিত্র স্ট্রিটে এই পুজো হবে। বাজেট দেড় লক্ষ টাকা। ১৮ অক্টোবর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে এই পুজো প্যান্ডেল।