সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা : আপাতত বিক্ষিপ্ত বৃষ্টিতেই স্বস্তি মিলবে। এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। গত এক সপ্তাহে কলকাতার আবহাওয়ার অস্বস্তি চরমে পৌঁছেছিল। রবিবার সেই অবস্থা আরও খারাপ হয়। সেই অবস্থারই পরিবর্তন হতে চলেছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে দক্ষিন বঙ্গের জেলা এবার বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি পাবে। ফলত কমবে তাপমাত্রা।

১২ জুন বর্ষা একসঙ্গে প্রবেশ করেছিল উত্তর ও দক্ষিণবঙ্গে। দক্ষিণ বঙ্গের মৌসুমি বায়ু প্রবেশ করা জেলার তালিকায় ছিল কলকাতার নামও। কিন্তু ১৩ তারিখ থেকেই মেঘ উধাও। উলটে শুরু হল রোদের দাপট। রোদের আগুনে ঘৃতাহুতি করে বিশ্রী রকম বাতসের আপেক্ষিক আর্দ্রতা। ঘামের ‘আবেশ’ নিতে রাস্তাতেই বেরোতে হয়নি। বাড়িতে পাখার তলায় বসে বসেই ঘেমে যাচ্ছিল মানুষ। সেই অবস্থারই পরিবর্তন হবে মঙ্গলবার থেকেই। কারণ সোমবারের বৃষ্টি।

তাহলে শেষ পর্যন্ত কলকাতার বর্ষার পালে হাওয়া লাগলো? আলিপুর হাওয়া অফিসের অধিকর্তা গণেশ কুমার দাস বলেন, “ বাতাসে পশ্চিমি হাওয়ার এখনও বেশ প্রভাব রয়েছে তাই এতদিন বৃষ্টি হচ্ছিল না। কিন্ত এই অবস্থার সামান্য পরিবর্তন হয়েছে। বাতাসের নীচের অংশে কিছু পরিমাণ দক্ষিন-পূর্ব, দক্ষিণ-পশ্চিম বায়ু জমা হয়েছে।” বাতাসের উপরের দিকে পশ্চিমি হাওয়া ও বাতাসের নীচের দিকে তৈরি হওয়া দক্ষিন-পূর্ব, দক্ষিণ-পশ্চিম হাওয়া এই দুয়ের প্রভাবে স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়েছে। তারফলেই এদিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতেই বৃষ্টি হয়েছে। বৃষ্টি হয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, হুগলীতে। কলকাতার দমদম, সল্টলেকেও বেশ ভালো রকম বৃষ্টি হয়েছে। এই বৃষ্টির ফলেই তাপমাত্রা কমবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

বর্ষার ভারি বৃষ্টি কবে পাবে কলকাতা ? আবহবিদ গণেশ কুমার দাস জানিয়েছেন , “জুন মাসের বৃষ্টি কখনও বাড়ে কখনও কমে। বৃষ্টি না হলেই গরম আর প্রচণ্ড অস্বস্তি হবে, কারণ বর্ষা প্রবেশের ফলে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশী থাকে। আবার বৃষ্টি হলেই তাপমাত্রা কমবে। তবে আপাতত ভারি বৃষ্টি পেতে আরও তিন চার দিন সময় লাগবে।” তারপরেই কলকাতায় ভারি বৃষ্টি হতে পারে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিন কলকাতার তাপমাত্রা ছিল ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে যা ৪ ডিগ্রি বেশী। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা তিন ডিগ্রি বেশী। মঙ্গলবার বৃষ্টির ফলে তাপমাত্রা এক ডিগ্রি কমে সর্বোচ্চ ৩৬ ডিগ্রি হতে পারে, সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি কাছাকাছি।