আজ প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্মদিন৷ ১৯৪৪ সালের ২০ অগস্ট তাঁর জন্ম হয়৷ জেনে নিন তাঁর সম্পর্কে অজানা হাফ ডজন তথ্য

১)রাজনীতিতে পদার্পণের পূর্বে রাজীব গান্ধী ইন্ডিয়ান এয়ারলাইনসের এক পেশাদার বিমানচালক ছিলেন।
২) ১৯৮০ সালে ছোট ভাই সঞ্জয় গান্ধীর মৃত্যুর আগে পর্যন্ত রাজীব রাজনীতি থেকে দূরেই ছিলেন। ভাই সঞ্জয় বেচে থাকাকালীন তিনি কখনই রাজনীতিতে আগ্রহ প্রকাশ করেননি এবং নিয়মিত ভাবে দিল্লিতে প্রধানমন্ত্রী নিবাসে তাঁর মায়ের সঙ্গে বসবাসও করতেন না।
৩)সঞ্জয় গান্ধীর মৃত্যুর পর আমেথি লোকসভা কেন্দ্রে উপ-নির্বাচনে রাজীব গান্ধী লোকদল নেতা শরদ যাদব কে ২০০,০০০ এর ও বেশি ভোটের ব্যবধানে পরাজিত করেন।

আরও পড়ুন: প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ৭৩তম জন্মদিন, শ্রদ্ধা জানালেন সোনিয়া, রাহুল

৪)১৯৮৪ সালের ৩১ অক্টোবর আততায়ীর হাতে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী নিহত হলে জাতীয় কংগ্রেস নেতৃবৃন্দ রাজীবকেই দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত করে। মাত্র চল্লিশ বছর বয়সে তিনি দেশের কনিষ্ঠতম প্রধানমন্ত্রীরূপে কার্যভার গ্রহণ করেন।
৫)১৯৮৪ সালের ডিসেম্বরে মধ্যপ্রদেশের ভোপালে মার্কিন শিল্প সংস্থা ইউনিয়ন কার্বাইডের দুর্ঘটনায় বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়েছিল শহরে, যারজেরে বহু লোকের মত্যু হয়৷ অথচ ইউনিয়ন কার্বাইডের কর্তা ওয়ারেন অ্যান্ডার্সনের ভোপাল থেকে পালিয়ে যায়৷ অভিযোগ মার্কিন যুক্তরাষ্ট্রের চাপে তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নির্দেশেই অর্জুন সিং এ্যান্ডারসনকে চলে যেতে সাহায্য করেন৷

আরও পড়ুন: পাকিস্তানকে লাল চোখ দেখিয়ে হাইড্রোজেন বোমা তৈরি করিয়েছিল রাজীব গান্ধী

৬)এরপর ১৯৮৪ সালের ডিসেম্বরে লোকসভা ভোটে তাঁর নেতৃত্বে কংগ্রেস সংসদের ৫৪২টি আসনের ৪১১টিতে আসন জয়লাভ করে। এই জয় ছিল ভারতীয় সংসদে কংগ্রেসের সর্বকালের রেকর্ড।