কলকাতা: মাঘের শীত নাকি বাঘের গায়ে। কিন্তু প্রচলিত বাক্য যে সবসময় খাটে না তা একপ্রকার প্রমাণ হয়ে যাওয়ার পথে। পড়েছে মাঘমাস কিন্তু আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী ৫-৬ দিনের মধ্যে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নেই।

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা আগামী কয়েকদিনে থাকতে পারে ১৫ ডিগ্রির আশেপাশে। আর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ১৫-১৬ ডিগ্রির আশপাশে। আবহাওয়া দফতর অনুযায়ী, আগামী ৪-৫ দিনের মধ্যে শীত পড়ার কোনও সম্ভাবনা নেই। কেন এমন পরিস্থিতি সে ব্যাখ্যাও রয়েছে। পর পর পশ্চিমি ঝঞ্ঝার কারণেই বাংলায় আগামী বেশ কয়েকদিন দাঁত ফোটাতে পারবে না শীত।

আবহাওয়াবিদদের বক্তব্য রবিবার নাগাদ রাজ্যের দক্ষিণবঙ্গের বেশ কিছু অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর তেমন হলে হয়তো তারপরে ফের দেখা মিলতে পারে শীতের। এমনিতে মকর সংক্রান্তির দিন ঠাণ্ডা বিরাজ করলেও এবছর দেখা গিয়েছে অন্য ছবি। বুধবার সংক্রান্তির দিন সকালের দিকে খানিকটা ঠাণ্ডা থাকলেও, যত বেলা গড়িয়েছে তত উধাও হয়েছে ঠাণ্ডা। বুধবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। যা কিনা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। ফলে মকর সংক্রান্তির পিঠে-পুলি শীতের রসে না, গরমের তাপেই খেতে হয়েছে সকলকে।

এই ঝঞ্ঝার দু’দিনের মধ্যে আরও একটা ঝঞ্ঝা আসছে। এই ঝঞ্ঝাগুলির ফলে উত্তর ভারতে আরও এক বার প্রবল তুষারপাত হবে। কাজেই শীত প্রেমীদের একেবারে ভেঙে পড়ার কোনও কারণ নেই। এই ঝঞ্ঝা সরলে আবারও ফিরতে পারে শীতের দাপট।