কলকাতা: কার্যত শহর থেকে ভ্যানিশ শীত। রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৭ ডিগ্রি। আর সোমবার সেই তাপমাত্রা খানিকটা বেড়ে দাঁড়ালো কলকাতায় ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। যা কিনা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি।

গত দিন দুয়েক ধরেই বাড়ছে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা। শনিবার কলকাতার তাপমাত্রা ছিল ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি। আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৮ শতাংশ, সর্বনিম্ন ৩৭ শতাংশ। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশী। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশী।

দক্ষিণবঙ্গের বেশীরভাগ অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা প্রায় একইরকম রয়েছে। রবিবার বাঁকুড়ার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস, ক্যানিংয়ে ১৪.৪ ডায়মন্ড হারবারে ১৪.৫, দমদমে ১৬.৬, সল্টলেকে ১৭.১ ও শ্রীনিকেতনে ১৫.২ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে পারদ। সর্বোচ্চ তাপমাত্রাও দক্ষিণবঙ্গের বেশীরভাগ অঞ্চলেই ৩০ ছুঁই ছুঁই।

অন্যদিকে জম্মু-কাশ্মীরে সোমবার ঢুকছে আরও একটি পশ্চিমীঝঞ্ঝা। যার জেরে আগামী দু-তিন দিন পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার ঝাড়খন্ডে ঘন কুয়াশার সতর্কতা জারি হয়েছে।