স্টাফ রিপোর্টার , কলকাতা : ক্রমে বাড়ছে শহরের সর্বোচ্চ তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রাও পাল্লা দিচ্ছে। তবে তা মাঝে মাঝে ওঠা নামা করলেও বিগত কয়েকদিনে ক্রমে বাড়ছে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিসের পারদ মাপক যন্ত্র।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৩ ও সর্বনিম্ন ৫৫ শতাংশ। বৃষ্টি হয়নি। দমদম বৃষ্টি হয় ০.১ মিলিমিটার। সল্টলেকে বৃষ্টি হয়নি। আজ সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৫ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৩ ও সর্বনিম্ন ৫৯ শতাংশ। বৃষ্টি হয়নি। দমদম বৃষ্টি হয় ছিটেফোঁটা। সল্টলেকে বৃষ্টি হয়নি।

বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৩ ও সর্বনিম্ন ৬১ শতাংশ। বৃষ্টি হয়নি। দমদম বৃষ্টি হয়নি। সল্টলেকে বৃষ্টি হয়নি। আজ সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৫ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৪ ও সর্বনিম্ন ৬৯ শতাংশ। বৃষ্টি হয় ১.৯ মিলিমিটার। দমদম বৃষ্টি হয় ১৯.৩ মিলিমিটার। সল্টলেকে বৃষ্টি হয় ১৫.১ মিলিমিটার।

শনিবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের আকাশের মুখ ভার থাকবে বেশ কয়েকটি এলাকায়। রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। প্রবল বৃষ্টির পূর্বাভাস মিলতেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা। কলকাতা, বীরভূম, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও , ঝাড়গ্রামে প্রবল বৃষ্টি হতে পারে বলে খবর। এদিকে, মুর্শিদাবাদেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে খবর।

সোমবার ২১ সেপ্টেম্বর ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে ৭ জেলায়। বীরভূম, পূর্ব ও পশ্চিম, বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে অতি ভারী বৃষ্টির পূর্বভাস রয়েছে।কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।