স্টাফ রিপোর্টার , কলকাতা : একদিকে আসছে নিসর্গ। অন্যদিকে বাড়ছে কলকাতার তাপমাত্রা। যদিও এখনও স্বাভাবিকের নীচে কলকাতার তাপমাত্রা। তবে রবিবারে সকালের তাপমাত্রা বেশ কিছুটা নেমে গিয়েছিল। সোমবার বৃষ্টির আবহ তৈরি হলেও দিনের শেষে বিশেষ বৃষ্টির দেখা মেলেনি শহরে। ফলে মঙ্গলবার শহরের তাপমাত্রা আরও একটু বেড়েছে।

মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। গত ২৪ ঘণ্টায় পারদ চড়েছে ১ ডিগ্রি। রবিবারের নিরিখে অল্প বেড়েছে তাপমাত্রা। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৬ থেকে সর্বনিম্ন ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। কলকাতা পার্শ্ববর্তী দমদমের তাপমাত্রা ৩১.৮ ও সল্টলেকের তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস।

রবিবার সকালে হঠাৎ করেই বৃষ্টি হয় কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে। তার জেরেই নেমে গিয়েছিল বিগত কয়েকদিনে অনেকটা বেড়ে যাওয়া তাপমাত্রা। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি ছিল। রবিবারের বৃষ্টিতে তা অনেকটাই নেমেছে তা স্পষ্ট। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক।

তবে শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের অনেক নীচে, ২২.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম ছিল। শনিবার তা পুরো পাঁচ ডিগ্রি উপরে উঠে এসেছিল। বৃহস্পতিবার পারদ স্বাভাবিকের থেকে আট ডিগ্রি কম ছিল, ২৬.৯ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ওই আট ডিগ্রি উপরে উঠে এসে হয়েছিল ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম ছিল। রবিবার শহরের আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯২ শতাংশ, সর্বনিম্ন ৫১ শতাংশ। বৃষ্টি হয়েছে ১.১ মিলিমিটার। এই বৃষ্টিতেই পারদ নামল দুই ডিগ্রি। প্রসঙ্গত শনিবার দুপুর থেকেই বিভিন্ন জেলায় ঝড় বৃষ্টি হয়। মুর্শিদাবাদে সন্ধ্যা থেকে ব্যাপক বৃষ্টি হচ্ছে বলে খবর মিলেছে। কলকাতাতেও বড় ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হলেও আদতে তা হয়নি।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প