স্টাফ রিপোর্টার, কলকাতা: আগামী ২৪ ঘণ্টায় ১৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছবে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। বাড়বে সর্বোচ্চ তাপমাত্রাও। ফলে সপ্তাহের শুরুতেই গরমের আভাস মিলতে পারে। সঙ্গে থাকবে আর্দ্রতাও। ফলে ঘাম হতে পারে।

৩ ফেব্রুয়ারি শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্বনিম্ন ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সেটাই আগামী ২৪ ঘণ্টায় এক ডিগ্রি বেড়ে স্বাভাবিকে পৌঁছতে পারে অর্থাৎ ১৫ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস , যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশী। হাওয়া অফিস জানাচ্ছে সোমবারে এই সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। হাওয়া অফিস জানাচ্ছে বাতাসে উত্তর ও উত্তর পশ্চিমী হাওয়ার প্রভাব রয়েছে। এদিন সর্বোচ্চ আর্দ্রতার পরিমাণ ছিল ৯৩ শতাংশ, সর্বনিম্ন ২৮ শতাংশ।

ফেব্রুয়ারি মাস মানেই কলকাতায় শীতের শেষবেলা। ঠিক সেই মতোই দিনের তাপমাত্রা বাড়তে শুরু করেছে। হাওয়া অফিস জানিয়েছিল শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। দিন পাঁচেক আগেই এই সর্বনিম্ন তাপমাত্রাই ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু তখনও জানুয়ারি মাস চলছিল।

নতুন মাস পড়তেই এক ডিগ্রি করে তাপমাত্রা বাড়তে শুরু করে। পয়লা ফেব্রুয়ারি শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রির সামান্য উপরে। ২ ফেব্রুয়ারি আরও এক ডিগ্রি বৃদ্ধি পায় কলকাতার তাপমাত্রা। আবহবিদরা জানাচ্ছেন কিছু মিরাকেল না হলে শহরের তাপমাত্রা এবার বাড়তে শুরু করবে। আর সেটা স্বাভাবিক নিয়মেই হবে। কারণ বসন্তের দিকে এগোলে আবহাওয়া এমন হওয়াই স্বাভাবিক। আগামী ৪৮ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা এবং সর্বোচ্চ তাপমাত্রা .৩ ডিগ্রি বা .৪ ডিগ্রি করে বাড়বে।