সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা : চলতি আর্থিক বছরে সবথেকে বেশী পন্য পরিবহণ হয়েছে কলকাতা পোর্ট ট্রাস্টের মাধ্যমে। কলকাতা পোর্ট ট্রাস্টের এই উন্নতির কারন কলকাতা ডক সিস্টেম ও হলদিয়া ডক। কারন তাদের মাধ্যমেই কলকাতা পোর্ট ট্রাস্ট এই বছরে ব্যাপক পরিমাণ পন্য আদান প্রদান করতে সক্ষম হয়েছে। এমনটাই জানাচ্ছে কলকাতা পোর্ট ট্রাস্ট কর্তৃপক্ষ। যার জন্য

এই আর্থিক বছরে কলকাতা পোর্ট ৬৩.৭ মিলিয়ন টন কারগো বহন করেছে। গত আর্থিক বছরে অর্থাৎ ২০১৭-১৮ তে এর পরিমাণ ছিল ৫৭.৯ মিলিয়ন টন পণ্য, সেই অনুযায়ী দেখা যাচ্ছে ১০ শতাংশ বেশী পণ্য বহন করেছে কলকাতা বন্দর। সংস্থা মনে করছে এটা তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারন এত বেশী পরিমাণ পণ্য পরিবহন কখনোই হয়নি।

পোর্ট ট্রাস্টের মাধ্যমে জানানো হয়েছে দেশের পাঁচটি সেরা বন্দরের মধ্যে কলকাতা বন্দর অন্যতম। দেশের যে সব বন্দরগুলি দ্রুত উন্নতি করছে বেশী পণ্য আদান প্রদান করছে সেই তালিকায় কলকাতা পোর্ট দ্বিতীয় স্থানে রয়েছে। এই আর্থিক বছরে কন্টেনার ট্রাফিকের ক্ষেত্রে কলকাতা পোর্ট ট্রাস্ট ৮ লক্ষের বেশী টোয়েন্টি ফুট ইকুইভ্যালেন্ট ইউনিট (TEU) বহন করেছে।

তারমধ্যে কলকাতা ডকের মাধ্যমে গিয়েছে ৬.৫১ লক্ষ টোয়েন্টি ফুট ইকুইভ্যালেন্ট ইউনিট কন্টেনার ট্রাফিক, হলদিয়া ডক কমপ্লেক্সের মাধ্যমে গিয়েছে ১.৭৮ লক্ষ টোয়েন্টি ফুট ইকুইভ্যালেন্ট ইউনিট কন্টেনার ট্রাফিক। সবমিলিয়ে সংখ্যাটা দাঁড়িয়েছে ৮.২৯ লক্ষ টোয়েন্টি ফুট ইকুইভ্যালেন্ট ইউনিট।

দেখা গিয়েছে দেশের অন্যন্য গুরুত্বপূর্ণ পোর্টগুলির গড় পণ্য বৃদ্ধির পরিমাণ যেখানে মাত্র ৩ শতাংশ সেখানে কলকাতার উন্নতি অন্যনদের তিনগুনের চেয়েও কিছু বেশী। তারা মনে করছে এই উন্নতির জন্য বেশ কিছু নতুন পরিকল্পনা তারা নিয়েছিলেন, সেই পরিকল্পনা বাস্তবায়িত করতে তারা সক্ষম হয়েছেন। যার ফল এই বিশাল অগ্রগতি। এই পরিকল্পনা গুলির মধ্যে রয়েছে , কেপ সাইজ ভেসেল রাখা , সাগর এবং সমুদ্র তটে বেশী করে ভাসমান ক্রেন রাখা, কারগো স্টকিংয়ের জায়গা বড় করা, ডক থেকে পণ্য দ্রুত নামিয়ে ভেসেল যাতে দ্রুত ফিরিয়ে দেওয়া যায় সেই ব্যবস্থার দিকে বেশী জোর দেওয়ার মতো কাজ গুলি সংস্থাকে উন্নতির পত্যহে এগিয়ে দিয়েছে। ১৫০ ধরে জলপথে দেশের ভরসার অন্যতম বড় জায়গা কলকাতা পোর্ট ট্রাস্ট। বন্দরের এমন উন্নতি আরও ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছে বলে মনে করছে কলকাতা পোর্ট ট্রাস্ট।

পাশাপাশি কলকাতা পোর্ট ট্রাস্ট ১৫ জুন এই ক্ষেত্রে সেরা যে শিপিং সংস্থাগুলি রয়েছে সেগুলির মধ্যে থেকে কিছু সংখ্যক সংস্থাকে পুরস্কৃত করেছে তাদের উৎসাহ দেওয়ার জন্য। এতে কাজ আরও ভালো হবে বলে মনে করছে কলকাতা পোর্ট ট্রাস্ট। কলকাতা ডক সিস্টেম ও হলদিয়া ডকের সমস্ত কারগো শিপিং সংস্থার মধ্যে থেকে এই নির্বাচন করা হয়। টাটা ষ্টীল পেয়েছে সেরা বাল্ক ইম্পোর্টারের পুরস্কার , সেরা কন্টেনার ইম্পোর্ট ও এক্সপোর্টের ক্ষেত্রে সেরা নির্বাচিত হয়েছে কৃষ্ণা টিস্যু প্রাইভেট লিমিটেড এবং বেদান্ত লিমিটেড।

কলকাতা পোর্টে উন্নতিশীল স্টিভডোরিং এবং এজেন্ট পরিচালনার ক্ষেত্রে সেরা নির্বাচিত হয়েছে রিপ্লে এন্ড কো এবং টিউবরোস লজিস্টিক। এক্সপ্রেস ফিডার পুরস্কার পেয়েছে সবথেকে বেশী কন্টেনার জাহাজ আনার জন্য। কলকাতা পোর্ট ট্রাস্টের সেরা কন্টেনার টার্মিনাল পুরস্কার পেয়েছে হলদিয়া ইন্টারন্যাশানাল কন্টেনার টার্মিনাল লিমিটেড। অনুষ্ঠানে পোর্ট ট্রাস্টের চেয়ারপার্সন বিনীত কুমার প্রত্যেক পুরস্কার প্রাপকদের বিশেষ ধন্যবাদ দেন। উৎসাহ যোগান বাকি সংস্থাগুলিকেও।