সুভাষ বৈদ্য, কলকাতা: বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গে ৪৮ ঘন্টার লকডাউন৷ এমনই একটি ভুয়ো খবর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে৷ পুলিশের নজরে আসতেই আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে পুলিশ৷

মঙ্গলবার কলকাতা পুলিশ টুইট করে জানিয়েছে,ছড়িয়ে পড়া খবরটি ভুয়ো৷ এটি একটি পুরনো খবর৷ যা আতঙ্ক তৈরির জন্য সর্বশেষ সংবাদ হিসাবে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচারিত হচ্ছে৷ ভুয়ো খবর ছড়িয়ে দেওয়ার জন্য আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে কলকাতা পুলিশের তরফে।

সূত্রের খবর, ভুয়ো খবরটিতে বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গে ৪৮ ঘন্টার লকডাউনের কথা বলা হয়েছে৷ এছাড়া ওই দুই দিনে কোনও ট্রেন, ফ্লাইট পরিষেবা চালু না থাকার কথাও বলা হয়েছে৷

পাশাপাশি বন্ধ থাকবে বাজারগুলিও৷ শুধু প্রয়োজনীয় পরিষেবাগুলি ছাড় দেওয়া হবে বলে ভাইরাল হওয়া খবরটিতে বলা হয়েছে।

যদিও লকডাউন নিয়ে কোনও ভাবনা চিন্তা রাজ্য প্রশাসনের নেই বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে। এই ধরনের খবর যে বা যারা ভাইরাল করেছে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা পুলিশের তরফে জানানো হয়েছে।

অন্যদিকে, ক্রমশ বাড়ছে সংক্রমণ। বিভিন্ন জেলায় করোনায় গ্রাফ উপরের দিকে। উৎসবের পর সংক্রমণ আরও বাড়বে বলে আগেই সতর্ক করা হয়েছিল। এমনকি শীত পড়লে করোনা আরও বাড়তে পারে বলে ইতিমধ্যে সতর্ক করছেন বিশেষজ্ঞরা।

এই পরিস্থিতিতে পুজো মিটতেই বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানা যাচ্ছে, আগামী ৫-ই নভেম্বর নবান্নে পর্যালোচনা বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে সমস্ত জেলার জেলাশাসক এবং পুলিশ সুপাররা উপস্থিত থাকবেন।

এছাড়াও থাকবেন বেশ কিছু দফতরের আধিকারিকরাও। এই বৈঠকে সাম্প্রতিক করোনা পরিস্থিতি এবং রাজ্যের সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা হতে পারে বলে খবর।

প্রতীকী ছবি

অন্যদিকে, আইনশৃঙ্খলা নিয়েও আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে।

দেশে এবং বিদেশের একাধিক সংবাদমাধ্যমে টানা দু'দশক ধরে কাজ করেছেন । বাংলাদেশ থেকে মুখোমুখি নবনীতা চৌধুরী I