কলকাতা : কলকাতা মেট্রোর পরিষেবা নিয়ে শহরবাসীর অভাব অভিযোগের সাধারণত অন্ত থাকে না। অফিস যাত্রীরা তো রীতিমত বিরক্তিই প্রকাশ করেন মাঝেমাঝে। কিন্তু এবার পুজোয় সেই মেট্রোই চমকে দিল সকলকে। এবছরের দুর্গাপুজোয় বলা যেতে পারে লেটার মার্কস নিয়েই পাশ করল কলকাতা মেট্রো।

এবছর পঞ্চমীর দিন সবচেয়ে বেশি সংখ্যক যাত্রী নিয়ে রেকর্ড গড়ল কলকাতা মেট্রো। মেট্রোর হিসাব অনুযায়ী, অক্টোবরের ৩ তারিখ অর্থাৎ পঞ্চমীর দিন যাত্রীসংখ্যা ছিল ৯ লাখ ২২ হাজার। যা কলকাতা মেট্রোর ইতিহাসে সর্বোচ্চ। এর আগে কলকাতা মেট্রোয় সবচেয়ে বেশি ভিড় হয়েছিল গতবছরের অষ্টমীর দিন। সেদিন এই সংখ্যা ছিল ৯ লাখ ৭ হাজার। কিন্তু এই বছর সে রেকর্ডও ছাপিয়ে গেল মেট্রো।

আরও পড়ুন : নির্ভয়ে ঘুরতে আসুন কাশ্মীরে, নিষেধাজ্ঞা উঠিয়ে আশ্বাস মোদী সরকারের

যে স্টেশনগুলিতে পঞ্চমীর দিন রেকর্ড সংখ্যক ভিড় হয়েছিল তাঁর মধ্যে সবার আগে নাম উঠে আসছে দমদমের। বোধনের আগের দিন দমদম মেট্রো স্টেশনে ভিড় হয়েছিল ১ লাখ ১৫ হাজার লোকের। যা আলাদা ভাবে একটি নতুন রেকর্ড। এসপ্ল্যানেডে ওইদিন যাত্রীসংখ্যা ছিল ৭১,২০০ ও কালীঘাটে এই সংখ্যা ছিল ৬৯ হাজারের একটু বেশি।

পুজোর তৃতীয়া থেকে দশমী পর্যন্ত কলকাতা মেট্রোয় যাত্রী সংখ্যা ছিল ৬১ লক্ষেরও বেশি। এই আটদিন মেট্রোর সংখ্যা ছিল ২৯৬০ টি । যার মধ্যে ৮৫ ভাগই ছিল এসি যুক্ত। পরিসংখ্যান বলছে, চতুর্থী থেকে নবমী পর্যন্ত কলকাতা মেট্রো মোট সাড়ে ৪৯ লক্ষ যাত্রী বহন করেছে। যা আগের বছরের চেয়ে ৫.৭ % বেশি। এই চতুর্থী থেকে নবমী পর্যন্ত মেট্রোর আয় হয়েছে মোট ৪.৮ কোটি টাকা, যা আগের বছরের তুলনায় ১০.৩% বেশি।

আরও পড়ুন : টাকা নেই, গয়না বিক্রি করেই সংসার চালাচ্ছেন জনপ্রিয় অভিনেত্রী

এবারের পুজোয় পঞ্চমীর দিন একদিকে মেট্রো যেমন সবচেয়ে বেশি সংখ্যক যাত্রী নিয়ে নতুন রেকর্ড গড়েছে, একইসঙ্গে এই পুজোয় তৈরি হয়েছে অপর একটি রেকর্ডও। ৯.১১ লক্ষ যাত্রী নিয়ে যাত্রীসংখ্যার দিক থেকে দ্বিতীয় স্থানও দখল হয়েছে ষষ্ঠীর দিন। মেট্রো রেল কর্তৃপক্ষের দাবি, সপ্তমীর রাত থেকে নবমী অবধি নিরবিচ্ছিন্ন পরিষেবা দিয়েছে।

কিন্তু এতসবের মাঝেও একটু হলেও খুঁত কিন্তু থাকছেই। পঞ্চমীর সন্ধ্যায় গিরিশপার্ক ও রবীন্দ্রসদন স্টেশনে থার্ড রেলে বিদ্যুৎ বিভ্রাট ঘটে। যা নিয়ে সাময়িক ভাবে শঙ্কা ছড়ায়। কিন্তু তবুও এইবারের পুজোর দিনগুলির পরিপ্রেক্ষিতে কলকাতা মেট্রোকে লেটার মার্কস দেওয়াই যায়। কারণ, সব ভালো যার শেষ ভালো তার।