কলকাতাঃ আর দীর্ঘ লাইন নয়। লাইনে দাঁড়িয়ে দীর্ঘক্ষণের অপেক্ষা নয়। এখন থেকে কলকাতা মেট্রোর টিকিট কাটা যাবে অনলাইনে। কোলকাতা মেট্রো আনতে চলেছে সেই অ্যাপ। এবার থেকে ঘরে বসেই স্মার্ট ফোনে অ্যাপ ডাউনলোড করে আপনি মেট্রোর টিকিট কাটতে পারবেন। তবে এই অ্যাপের বিষয়টি এখনও প্রক্রিয়াধীন।

গত সপ্তাহতেই কলকাতা মেট্রো সাক্ষী থেকেছে রোমহর্ষক দুর্ঘটনার। পার্ক স্ট্রিট মেট্রোয় রেকের দরজায় হাত আটকে মৃত্যু হয় সজল কাঞ্জিলালের। মর্মান্তিক এই ঘটনায় সরব হয় সারা শহর। প্রশ্ন উঠতে থাকে কলকাতা মেট্রো পরিষেবার পরিকাঠামো নিয়ে। এরপরেই নয়া এই সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

রেলের অ্যাপের থেকে অনেকাংশেই জটিল হতে চলেছে মেট্রোর এই অ্যাপ। তাই এ নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা চলছে বলে জানা গিয়েছে। এই অ্যাপের ক্ষেত্রে একটি কিউআর কোড থাকবে। এই কোড পাঞ্চ করেই টিকিট কাটতে হবে। এই অ্যাপ ব্যবহারকারীকে অবশ্যই ই-ওয়ালেট রাখতে হবে।

যাত্রীদের বক্তব্য অনুযায়ী, পিক আওয়ারে মেট্রোর টিকিট কাউনটারগুলিতে চরম ভিড় জমে যায়। ভিড়ের কারণে টিকিট কাটতে দেরী হয়ে যায় অধিকাংশ সময়েই। ফলে মেট্রো ধরার সময় তাড়াহুড়ো লেগে যায়। যে মেট্রো ধরার কথা সে মেট্রো না পাওয়ায় পরের মেট্রো ধরতে হয় হামেশাই। তাই এই অ্যাপ লঞ্চ করলে উপকৃত হবেন কলকাতাবাসী।

মেট্রো রেলের এক দায়িত্বপ্রাপ্ত আধিকারিক জানিয়েছেন, “আমরা এই টিকিট কাটার বিষয়টিকে আরও সহজতর করতে চাইছি। মন্ত্রকের নির্দেশ অনুযায়ী, আমরা কাউনটারের সংখ্যা বাড়াবার চেষ্টা করছি। আমরা মানুষজনকে অনুপ্রাণিত করবার চেষ্টা করছি। এমনকি আমরা যারা মেট্রোর প্রতিদিনের যাত্রী নন তাদের ক্ষেত্রেও একই কথা বলেছি। আমরা মেট্রোর স্মার্ট কার্ডের মত সিস্টেম আনার চেষ্টা করেছি। কিন্তু সেক্ষেত্রে সফলতা আসেনি। বর্তমানে সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস এই বিষয়ে চেষ্টা শুরু করেছে। আগামী কিছু বছরের মধ্যেই এই অ্যাপ মানুষের সুবিধার্থে পরিষেবা দেবে। উপকৃত হবেন সাধারণ মানুষ।”