কলকাতা: কিছুক্ষণ পরেই কলকাতায় বসতে চলেছে আইলিএল নিলাম৷ ক্রিকেটার কেনা-বেচার মেগা আসরের আগে শহরের ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্সের হাল-হকিকত জেনে নেওয়া যাক৷

# ট্রেড উইন্ডো বন্ধ হওয়ার আগে স্কোয়াডের ১১ জন ক্রিকেটারকে ছেড়ে দেয় নাইট রাইডার্স। যাঁদের মধ্যে রয়েছেন গতবারের নিলামের সবথেকে দামি ক্রিকেটার ক্রিস লিন। কলকাতার দুই দীর্ঘ দিনের সঙ্গী রবিন উথাপ্পা ও পীযূষ চাওলাকে এবার স্কোয়াড থেকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নেয় নাইট কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ম্যাচ জিতলেও দলের ফিল্ডিং নিয়ে বিরক্ত কোহলি

# লিন, উথাপ্পা ও চাওলা ছাড়াও কেকেআর স্কোয়াড থেকে ছেড়ে দিয়েছে এনরিচ নর্ৎজে, কার্লোস ব্রাথওয়েট, জো ডেনলি, কেসি কারিয়াপ্পা, ম্যাট কেলি, নিখিল নায়েক, পৃথ্বীরাজ ইয়ারা ও শ্রীকান্ত মুন্ধেকে।

# নিলামের আগে আইপিএলের শেষ ট্রেড উইন্ডো দিয়ে মুম্বই ইন্ডিয়ান্সের সিদ্ধেশ ল্যাডকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স৷

আরও পড়ুন: অভিষেকের শতরানে কেরলের বিরুদ্ধে চালকের আসনে বাংলা

# ১১ জন ক্রিকেটারকে ছেড়ে দেওয়ার পর কেকেআর স্কোয়াডে অবশিষ্ট রয়েছে ১১ জন ক্রিকেটার। যাঁদের মধ্যে চারজন বিদেশি ক্রিকেটার হলেন আন্দ্রে রাসেল, হ্যারি গারনি, লোকি ফার্গুসন ও সুনীল নারিন।

# ক্যাপ্টেন দীনেশ কার্তিক ছাড়া ভারতীয় ক্রিকেটারদের মধ্যে কেকেআর ধরে রেখেছে কমলেশ নাগারকোটি, কুলদীপ যাদব, নীতিশ রানা, প্রসিদ্ধ কৃষ্ণা, রিঙ্কু সিং, সন্দীপ ওয়ারিয়র, শিভম মাভি ও শুভমন গিলকে।

আরও পড়ুন: সচিন-জাদেজার দু’দশক আগের রেকর্ড ভাঙলেন শ্রেয়স-পন্ত

# ধরে রাখা ক্রিকেটারদের জন্য কেকেআরের খরচ হয়েছে ৪৯.৩৫ কোটি টাকা। অর্থাৎ নিলামের আগে কলকাতার হাতে রয়েছে ৩৫.৬৫ কোটি টাকা।

# এবার নিলাম থেকে সর্বাধিক ১৪ জন ক্রিকেটারকে কিনতে পারবে কেকেআর। সর্বাধিক ৪ জন বিদেশি ক্রিকেটারকে দলে নিতে পারবে নাইটরা।