কলকাতা: আসন্ন আইপিএল নিলামের আগে বাকি সাতটি ফ্রাঞ্চাইজির মতো পুরনো স্কোয়াডে ঝাড়াই-বাছাই করে নিল কলকাতা নাইট রাইডার্স। ট্রেড উইন্ডো দিয়ে মুম্বই ইন্ডিয়ান্সের সিদ্ধেশ ল্যাডকে দলে নিলেও এক ঝাঁক তারকা ক্রিকেটারকে ছেড়ে দিল কেকেআর। ট্রেড উইন্ডো বন্ধ হওয়ার আগে স্কোয়াডের ১১ জন ক্রিকেটারকে ছেড়ে দেয় নাইট রাইডার্স।

যাঁদের মধ্যে রয়েছেন গতবারের নিলামের সবথেকে দামি ক্রিকেটার ক্রিস লিন।কলকাতার দুই দীর্ঘ দিনের সঙ্গী রবিন উথাপ্পা ও পীযূষ চাওলাকে এবার স্কোয়াড থেকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নেয় নাইট কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে ২০১৪ সালে ক্রিস লিনকে দলে নেয় নাইট রাইডার্স। গতবার নিলামে ৯.৬ কোটি টাকা দিয়ে পুনরায় তাঁকে কিনে নেয় কেকেআর। ২০১৭ মরশুমে মাত্র ৭টি ম্যাচ খেলে লিন ৪৯.১৬ গড়ে ২৯৫ রান সংগ্রহ করেন। তবে শেষ দু’টি মরশুমে অজি ওপেনারের স্ট্রাইক রেট ১৩০’এর নীচে নেমে যায়। বেশিরভাগ ম্যাচে মাঠে নামলেও ২০১৮ সালে ৩টি ও শেষ মরশুমে ৪টি হাফ-সেঞ্চুরি করেন লিন। পীযূষ চাওলার আইপিএল কেরিয়ারের সবচেয়ে খারাপ মরশুম কেটেছে গত বারই।

ওভার প্রতি প্রায় ৯ রান খরচ করে ১৩ ম্যাচে মাত্র ১০টি উইকেট নেন চাওলা। রবিন উথাপ্পাও পরিচিত ফর্মের ধারেকাছে ছিলেন না গত মরশুমে। ১১ ইনিংসে ৩১.৩৫ গড়ে ২৮২ রান সংগ্রহ করেন তিনি। টুর্নামেন্টে সার্বিকভাবে ১১৫ স্ট্রাইক রেট ছিল তাঁর। হাফ-সেঞ্চুরি করেন মাত্র ১টি। ২০১৪ সালে চাওলা ও উথাপ্পাকে প্রাথমিকভাবে দলে নিয়েছিল নাইট রাইডার্স। গতবার নিলামে রাইট টু ম্যাচ কার্ডে উথাপ্পাকে ৬.৪ কোটি ও চাওলাকে ৪.২ কোটি টাকায় পুনরায় কিনে নেয় কেকেআর। এছাড়া কেকেআর স্কোয়াড থেকে ছেড়ে দিয়েছে এনরিচ নর্ৎজে, কার্লোস ব্রাথওয়েট, জো ডেনলি, কেসি কারিয়াপ্পা, ম্যাট কেলি, নিখিল নায়েক, পৃথ্বীরাজ ইয়ারা ও শ্রীকান্ত মুন্ধেকে।

১১ জনকে ছেড়ে দেওয়ার পর কেকেআর স্কোয়াডে অবশিষ্ট রয়েছে ১১ জন ক্রিকেটার। যাঁদের মধ্যে চারজন বিদেশি ক্রিকেটার হলেন আন্দ্রে রাসেল, হ্যারি গারনি, লোকি ফার্গুসন ও সুনীল নারিন। ক্যাপ্টেন দীনেশ কার্তিক ছাড়া ভারতীয় ক্রিকেটারদের মধ্যে কেকেআর ধরে রেখেছে কমলেশ নাগারকোটি, কুলদীপ যাদব, নীতিশ রানা, প্রসিদ্ধ কৃষ্ণা, রিঙ্কু সিং, সন্দীপ ওয়ারিয়র, শিভম মাভি ও শুভমন গিলকে।

কেকেআর এবার ট্রেড উইন্ডো দিয়ে দলে নিয়েছে সিদ্ধেশ ল্যাডকে। ধরে রাখা ক্রিকেটারদের জন্য কেকেআরের খরচ হয়েছে ৪৯.৩৫ কোটি টাকা। অর্থাৎ নিলামের আগে কলকাতার হাতে রয়েছে ৩৫.৬৫ কোটি টাকা। এবার নিলাম থেকে সর্বাধিক ১৪ জন ক্রিকেটারকে কিনতে পারবে কেকেআর। সর্বাধিক ৪ জন বিদেশি ক্রিকেটারকে দলে নিতে পারবে নাইটরা।