কলকাতা: দেশের মধ্যে প্রথম শহর হিসেবে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ম্যাপ দেওয়া হচ্ছে কলকাতাকে। মঙ্গলবার শহরে এসে একথা ঘোষণা করেছেন এক ব্রিটিশ মন্ত্রী। এই ম্যাপ কলকাতার উন্নয়নে ব্যাপকভাবে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। এই ম্যাপের সাহায্যে স্থায়ী উন্নয়নের ক্ষেত্রে কাজ করতে পারবে কলকাতা পুরসভা।
মিনিস্টার অফ স্টেট ফর ইন্টারন্যাশনাল ডেলেপমেন্ট ডেসমন্ড সোয়েনে জানিয়েছেন, চলতি বছরের শেষেই প্রকাশ করা হবে এই ম্যাপ। এই ক্ষেত্রে কলকাতাকে সাহায্য করতে পেরে ব্রিটিশ সরকার খুশি বলে জানিয়েছেন ব্রিটিশ মন্ত্রী। ভারতের অন্যান্য শহরকেও এই ম্যাপ দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। এদিন তিনি কার্বন ও কলকাতার উপর একটি বই প্রকাশ করেন। প্রকাশ করেন ‘গ্রিন কলকাতা’র পোস্টারও । ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জানিয়েছেন, পরিবেশ উন্নয়নে রাজ্যের পরিবেশ দফতরের সঙ্গে যৌথভাবে কাজ করবে ব্রিটিশ সরকার।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.