কলকাতা:  ঢেলে সাজানো হবে কলকাতা জাদুঘর এবং কলকাতা মিন্ট। আজ শনিবার সংসদে বাজেট পেশ করেন নির্মলা সীতারমণ। মূলত কৃষি নির্ভর বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেই বাজেটে কলকাতাবাসীর জন্যে বড়সড় ঘোষণা করেন নির্মলা সীতারমণ। কলকাতা শহরের অন্যতম দুই গর্ব কলকাতা মিউজিয়াম ও কলকাতা মিন্টের সংস্কারের কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী ৷ বাজেটে কলকাতা মিউজিয়াম এবং মিন্টের জন্যে আর্থিক বরাদ্দও করা হয়েছে।

যদিও শুধু কলকাতা মিউজিয়াম নয়, দেশের চারটি মিউজিয়ামের সংস্কারের জন্যে আর্থিক বরাদ্দ করেছেন নির্মলা সীতারমণ। আর সেই তালিকাতেই রয়েছে কলকাতার ভারতীয় জাদুঘর। নতুনভাবে সংস্কার হলে কলকাতা জাদুঘরের ভোল বদলে যেতে পারে। বেশ কিছু নতুন কিছু দেখার সুযোগ হতে পারে বলে মনে করা হচ্ছে। সংস্কারের তালিকায় রয়েছে কলকাতা মিন্টও৷

অন্যদিকে, এদিনের বাজেটে হরিয়ানা, তামিলনাড়ু, অসম, গুজরাত ও উত্তরপ্রদেশে প্রত্নতাত্ত্বিক সংগ্রহশালা গড়ে তোলার ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এছাড়াও ঝাড়খণ্ডে আদিবাসী মিউজিয়ম গড়ে তোলা হবে বলেও বাজেটে প্রস্তাব রাখেন নির্মলা সীতারমণ।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।