স্টাফ রিপোর্টার, কলকাতা: দুর্গাপুজোর মধ্যেই সুখবর। সপ্তমীর দিনই কলকাতা ও আন্দামান বিমান পরিষেবা চালু হচ্ছে। প্রতি সপ্তাহের শুক্রবার এবং সোমবার সকাল ৫.৫০ মিনিটে দমদম থেকে পোর্টব্লেয়ার বিমানবন্দরের উদ্দেশে পাড়ি দেবে বিমান। উৎসবের মরসুমে এই খবরে খুশি পর্যটকরা।

জানা গিয়েছে, আপাতত এয়ার ইন্ডিয়ার দুটি বিমান প্রতি সপ্তাহে আন্দামানের উদ্দেশ্যে যাত্রী নিয়ে উড়বে। বিমানবন্দর কর্তৃপক্ষ পরিস্কার জানিয়ে দিয়েছে, বিমানে উঠতে ফেস মাস্ক, স্যানিটাইজার বাধ্যতামূলক। এছাড়া মানতে হবে করোনা সম্পর্কিত সমস্ত বিধিনিষেধ।

প্রসঙ্গত, লকডাউনের সময় এয়ার বাবল ব্যবস্থার মধ্য দিয়ে কিছু চার্টার্ড বিমান দমদম থেকে পোর্টব্লেয়ার গিয়েছে। কিন্তু তার মধ্যে অধিকাংশ চেন্নাই–সহ অন্য শহর ঘুরে যাতায়াত করেছে। সরাসরি এবং নিয়মিত বিমান আন্দামান যায়নি। শুক্রবার থেকে নিয়মিত এই পরিষেবা চালু হলে উপকৃত হবেন যাত্রীরা। এই খবরে স্বাভাবিক ভাবেই খুশি ট্যুর অপারেটররা।

এদিকে, উড়ানপথে আরও ১০ শতাংশ এলাকায় ছাড় পাচ্ছে যাত্রীবাহী বিমানগুলি। সূত্রের খবর, ভারতীয় বায়ুসেনার তরফে এয়ারস্পেসে আরও ১০ শতাংশ এলাকায় যাত্রীবাহী বিমানের যাতায়াতের উপর থেকে বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে। এর জেরে উড়ানের সামগ্রিক খরচ কমার পাশাপাশি যাত্রার সময়ও কমবে।

জানা যাচ্ছে, লখনউ-জয়পুর, মুম্বই-শ্রীনগর-সহ ১২টি বিমানরুটে এই সিদ্ধান্ত প্রাথমিক ভাবে কার্যকর হতে চলেছে। এর জেরে প্রতি উড়ানে প্রায় ৪০,০০০ টাকা পর্যন্ত বাঁচাতে পারবে বিমান পরিবহণ সংস্থাগুলি। ফলে কমতে পারে টিকিটের দামও।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।