কলকাতা: করোনা নিয়ন্ত্রণ না হওয়ায় নতুনকরে সম্পূর্ণ লকডাউনের পথে হেঁটেছে রাজ্য সরকার। অগস্টে বেশ কয়েকদিন সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করা হয়েছে। কিন্তু, বারবার সেই দিন পরিবর্তন করেছে রাজ্য। রাখি কিংবা ইদ, এরকম নানা কারণে দিন বদলানো হয়েছে।

সোমবারও বেশ কয়েকটি পরিবর্তন আনা হয়েছে সেই তালিকায়। আর এই দিনগুলিতে বন্ধ থাকবে বিমান পরিষেবা। কলকাতা বিমান বন্দর থেকে উড়বে না কোনও বিমান।

আগে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছিল, ৫ অগস্ট, ৮ অগস্ট, ১৬ অগস্ট, ১৭ অগস্ট, ২৩ অগস্ট, ২৪ অগস্ট, ৩১ অগস্ট কোনও বিমান পরিষেবা চালু থাকবে না। তবে লকডাউনের দিন পরিবর্তন হওয়ায় সেই দিনও বদলেছে।

নতুন তালিকা অনুযায়ী, যেসব দিন বন্ধ থাকছে সেগুলি হল ৫, ৮, ২০, ২১, ২৭, ২৮ ও ৩১ অগস্ট।

অন্যদিকে, ১৫ অগস্ট পর্যন্ত দেশের ছ’টি শহর থেকে কলকাতায় কোনও বিমান অবতরণ করেনি। তবে ১ অগস্ট থেকে সেই সিদ্ধান্ত পরিবর্তন করা হবে কিনা, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। সেই ছয় শহরের তালিকায় রয়েছে। দিল্লি, মুম্বই, চেন্নাই, পুণে, নাগপুর এবং আমদাবাদ।

সোমবার দেওয়া নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, অগস্ট মাসে মোট ৭ দিন সম্পূর্ণ লকডাউন হবে৷ সাধারণ মানুষের ভাবাবেগ এবং অনুরোধ মেনেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে রাজ্য সরকার।

সাপ্তাহিক লকডাউন নিয়ে ইতিমধ্যেই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে নবান্ন থেকে। এই নিয়ে তৃতীয়বার সাপ্তাহিক লকডাউন পরিবর্তন করা হল৷ প্রথমে অগস্ট মাসে মোট ৭ দিনই লকডাউন ঘোষণা করা হয়েছিল৷ কিন্তু সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে এসেছিল নবান্ন৷ ২ ও ৯ অগস্টের লকডাউন তুলে নেওয়া হয়৷

কিছুদিন আগে নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন৷ ৩১ অগাস্ট পর্যন্ত রাজ্যে জারি থাকবে ২ দিন করে সাপ্তাহিক লকডাউন। এমনকি অগস্ট মাসের কোন কোন দিন সম্পূর্ণ লকডাউন হবে, তার পুরো তালিকা প্রকাশ করেছিলেন তিনি।

সেই তলিকা ছিল,২ অগাস্ট (রবিবার), ৫ অগাস্ট (বুধবার), ৮ অগাস্ট(শনিবার), ৯ অগাস্ট (রবিবার), ১৬ অগাস্ট (রবিবার), ১৭ অগাস্ট (সোমবার), ২৩ অগাস্ট (রবিবার), ২৪ অগাস্ট (সোমবার) এবং ৩১ অগাস্ট সোমবার৷

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।