মুম্বই: অতিমারী করোনা এককথায় তছনছ করে দিয়েছে সবকিছু। করোনার জেরে দু’মাসের বেশি সময় ধরে দেশজোড়া লকডাউনে নাভিশ্বাস উঠে গিয়েছে দেশের অর্থনীতির। যা অবস্থা তাতে করোনা পরবর্তী সময় নুইয়ে পড়া অর্থনীতি চাঙ্গা করাই অন্যতম প্রধান লক্ষ্য রাষ্ট্রের। কিন্তু এই লকডাউনে গৃহবন্দি থেকেই ৩৭৯,২৯৪ পাউন্ড আয় করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

ব্র্যান্ড এনডোর্সমেন্ট এবং পারিশ্রমিক মিলিয়ে গত আর্থিক বর্ষে আয়ের নিরিখে বিশ্বে প্রথম একশোয় স্থান করে নিয়েছিলেন তিনি। দিনকয়েক আগে ফোর্বসের প্রস্তুত করা তালিকায় ৬৬তম স্থানে ছিলেন ভারত অধিনায়ক। আর লকডাউনে সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম থেকে আয়ের নিরিখে ষষ্ঠস্থানে ‘রানমেশিন’। এক সমীক্ষার রিপোর্ট বলছে লকডাউনে ইনস্টাগ্রাম থেকে আয়ের নিরিখে প্রথম দশে একমাত্র ক্রিকেটার হিসেবে জায়গা করে নিয়েছেন বিরাট। তালিকায় প্রথম তিনটি স্থান যথাক্রমে তিন ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসি এবং নেইমার দি স্যান্টোস জুনিয়রের।

১২ মার্চ থেকে ১৪ মে পর্যন্ত সময়কালের মধ্যে সমীক্ষা চালিয়ে প্রস্তুত করা হয়েছে এই তালিকা। এই সময়কালে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ইনস্টাগ্রাম থেকে জুভেন্তাস মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আয় করেছেন ১.৮ মিলিয়ন পাউন্ড। লকডাউনে প্রাক্তন রিয়াল মাদ্রিদ তারকা তাঁর পোস্ট করা চারটি স্পনসর পোস্টের প্রত্যেকটি থেকে ৪৭০,৫৮৪ পাউন্ড করে অর্থ আয় করেছেন ক্রিশ্চিয়ানো। উল্লেখ্য, ২২২ মিলিয়ন ফলোয়ার নিয়ে ফলোয়ার সংখ্যার নিরিখেও ইনস্টাগ্রামে প্রথমস্থানে পর্তুগিজ সুপারস্টার। লকডাউনে ইনস্টা থেকে বার্সেলোনা মহাতারকা লিওনেল মেসির আয় করেছেন ১.৩ মিলিয়ন পাউন্ড এবং তৃতীয়স্থানে থাকা পিএসজি তারকা নেইমারের আয় ১.১ মিলিয়ন পাউন্ড।

একমাত্র ক্রিকেটার হিসেবে তালিকায় প্রথম দশে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। লকডাউনে পোস্ট করা ৩টি স্পনসর পোস্ট থেকে ৩৭৯,২৯৪ পাউন্ড অর্থ ঢুকেছে তাঁর ঘরে। অর্থাৎ, কোহলির প্রত্যেকটি পোস্টের মূল্য ১২৬,৪৩১ পাউন্ড। কোহলির আগে যথাক্রমে চতুর্থ ও পঞ্চমস্থানে আছেন বাস্কেটবল গ্রেট শাকিল ও’নেইল (৫৮৩,৬২৮ পাউন্ড) এবং প্রাক্তন ইংরেজ ফুটবল তারকা ডেভিড বেকহ্যাম (৪০৫,৩৫৯ পাউন্ড)।

তালিকায় ১৩ নম্বরে আছেন আয়ের নিরিখে মহিলাদের মধ্যে প্রথম সেরেনা উইলিয়ামস। লকডাউনে ইনস্টাগ্রাম থেকে মার্কিন টেনিস তারকা আয় করেছেন ২৬ হাজার ৪৭৫ পাউন্ড।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প