ইন্দোর: জয় দিয়ে নতুন বছর শুরু করল দল। আর ব্যাট হাতে একাধিক রেকর্ড দিয়ে বছর শুরু বিরাট কোহলির।

মঙ্গলবার ইন্দোরের হোলকার স্টেডিয়ামে মাত্র এক রান করেই সতীর্থ রোহিত শর্মাকে টপকে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে সর্বাধিক রানের মালিক হয়ে গিয়েছিলেন ভারত অধিনায়ক। আর ২৫ রান পূর্ণ করে এদিন আরও এক অনন্য নজিরের মালিক হলেন বিরাট।

অধিনায়ক হিসেবে দ্রুততম টি-টোয়েন্টি ক্রিকেটে হাজার রানের মাইলস্টোন এদিন স্পর্শ করেন বিরাট। প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির পর দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে হাজার রানের কীর্তি গড়লেন বিরাট। তবে বিশ্বের ষষ্ঠ অধিনায়ক হিসেবে এই রেকর্ডের মালিক হলেন ভারতীয় ক্রিকেটের পোস্টার বয়।

অধিনায়ক হিসেবে টি-২০ ক্রিকেটে হাজার রান পূর্ণ করতে মাত্র ৩০টি ইনিংস খরচ করলেন বিরাট। উল্লেখ্য, ১৭ বলে ৩০ রান করে এদিন অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন বিরাট।

বোলিং-ব্যাটিং দুই বিভাগে আধিপত্য দেখিয়েই ইন্দোরে সিরিজে লিড নেয় ‘মেন ইন ব্লু’। শার্দুলের ৩ উইকেট, কুলদীপের ২ উইকেট, সাইনির কৃপণ বোলিংয়ে ভর করে দ্বিতীয় টি-২০ ম্যাচে শ্রীলঙ্কাকে ১৪২ রানে বেঁধে রাখে ভারত। কামব্যাক ম্যাচে ৪ ওভারে ৩২ রান খরচ করে এক উইকেট নেন বুমরাহ।

জবাবে প্রথম সারির ব্যাটসম্যানদের সম্মিলিত প্রয়াসে সহজেই রান তাড়া করে নেয় ভারত। ৩২ বলে ৪৫ রান করেন কেএল রাহুল, কামব্যাক ম্যাচে ২৯ বলে ৩২ রান আসে শিখর ধাওয়ানের ব্যাট থেকে। ৩৪ রান করেন শ্রেয়াস আইয়ার। কোহলির সঙ্গে এক রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন পন্ত। ৩ উইকেট খুঁইয়ে ১৫ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় ভারত।