কলকাতাঃ   পুরসভায় ভোটের বাদ্যি! এপ্রিল-মে মাসে কলকাতা পুরসভায় ভোট হওয়া নিয়ে জল্পনা ছিলই। অবশেষে সেই জল্পনাই কি সত্যি হতে চলেছে। জানা যাচ্ছে, এপ্রিলের দ্বিতীয় সপ্তাহেই হয়তো কলকাতা পুরসভায় ভোট ঘোষণা করা হতে পারে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে খুব শীঘ্রই।

আগামী ১৭ জানুয়ারি দক্ষিন ২৪ পরগনার জেলাশাসক এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করতে পারে বলে জানা যাচ্ছে। আর তা জারি হলে কলকাতা পুরসভা ভোটের দামামা পাকাপাকিভাবে বেজে যাবে। বাংলায় ২০২১ সালে বিধানসভা নির্বাচন, আর তার আগে পুরসভা ভোট তৃণমূলের কাছে বড় চ্যালেঞ্জ। অন্যদিকে বিজেপির কাছেও প্রেস্টিজিয়াস ফাইট বলেই মনে করছে রাজনৈতিকমহল।

এক টেলিভিশনে প্রকাশিত খবর জানাচ্ছে, বিজ্ঞপ্তি নিয়ে কোনও সমস্যা থাকলে তা দুদিনের মধ্যে জানানোর জন্যে সময় দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, যে বিজ্ঞপ্তি দেওয়া হবে তাতে কোন কোন আসনকে এবার সংরক্ষণের আওতায় রাখা হবে তা জানানো হবে। ওই সংবাদনাধ্যম জানাচ্ছে, ১৪৪টি ওয়ার্ডের মধ্যে সংরক্ষণের আওতায় রাখা হচ্ছে এবার ৫৬টি ওয়ার্ডকে। ৪টি ওয়ার্ড সংরক্ষিত তপসিলি জাতির জন্য। ৩টি তপসিলি জাতির মহিলাদের জন্য। ৪৫টি ওয়ার্ড সংরক্ষিত মহিলা প্রার্থীদের জন্য। প্রসঙ্গত, বর্তমানে ওই ৪৫টি ওয়ার্ডে ইতিমধ্যেই মহিলা কাউন্সিলর রয়েছেন।

ইতিমধ্যে কলকাতা পুরসভা জিততে ছক কষে ফেলেছেন তৃণমূল নির্বাচনী কৌশলী প্রশান্ত কিশোর। ভোটের চূড়ান্ত দিনক্ষণ ঘোষণার আগে শেষমুহূর্তে দফায় দফায় কাউন্সিলরদের সঙ্গে বৈঠক করছেন খোদ প্রশান্ত কিশোর। কীভাবে ভোটারদের মন পাওয়া যায় সেই ট্রেনিংও কাউন্সিলরদের দিচ্ছেন প্রশান্ত কিশোরের দল।

প্রশ্ন অনেক: দশম পর্ব

Tree-bute: রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও