নয়াদিল্লি: ২০২০ আইপিএল মরশুমে ফ্র্যাঞ্চাইজি দলের অধিনায়কের গুরুদায়িত্ব তাঁর কাঁধে। আইপিএলে দীর্ঘদিন সাফল্য থেকে বঞ্চিত কিংস ইলেভেন পঞ্জাবকে তাই সাফল্যের মুখ দেখাতে বদ্ধপরিকর জাতীয় দলের ইউটিলিটি উইকেটরক্ষক ব্যাটসম্যান কেএল রাহুল। চলতি মাসের শেষদিকে আমিরশাহির উদ্দেশ্যে উড়ে যাবে দলগুলি। তার আগে নেটে ব্যাটিং অনুশীলনে নেমে আইপিএলের জন্য নিজেকে ঝালিয়ে নেওয়ার কাজ শুরু করে দিলেন দক্ষিণী ক্রিকেটার।

সোশ্যাল মিডিয়ায় নেটে ব্যাটিং অনুশীলনের একটি ভিডিও পোস্ট করে অনুরাগীদের আইপিএল প্রস্তুতি সম্পর্কে একটা ধারণা দিলেন রাহুল। নেটে দেদার শট প্র্যাকটিসের ভিডিও পোস্ট করে রাহুল লিখলেন, ‘মিউজিক টু মাই ইয়ারস।’ অর্থাৎ আইপিএলের শব্দ তাঁর কানে ভেসে আসছে। ২০১৮ ফ্র্যাঞ্চাইজিতে যোগদান করা রাহুলকে তৃতীয়বারের জন্য ধরে রেখেছে কিংস ইলেভেন পঞ্জাব। শুধু তাই নয়, গতবারের অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন ঠিকানা বদলে দিল্লি ক্যাপিটালসে যোগদান করায় এবারে দলের অধিনায়ক তিনি।

সম্প্রতি ফ্র্যাঞ্চাইজি সতীর্থ ময়াঙ্ক আগরওয়ালেরসঙ্গে এক সাক্ষাৎকারে অধিনায়ক রাহুল তাঁর দল নিয়ে যথেষ্ট আশাপ্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, এই আইপিএল মরশুমটা আমার কাছে অন্যতম একটা মরশুম হতে চলেছে। একইসঙ্গে গ্লেন ম্যাক্সওয়েল, ক্রিস গেইলদের নেতৃত্ব দিতে তিনি মুখিয়ে রয়েছেন বলেও জানিয়েছেন রাহুল। ভারতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যানের মতে, ‘আমি আইপিএলকে ভীষণভাবে মিস করছিলাম। আমাদের দলে এমন বেশ কিছু গুরুত্বপূর্ণ ক্রিকেটার রয়েছে যাদের নেতৃত্ব প্রদানের ব্যাপারে আমি খুবই উৎসুক হয়ে রয়েছি।’

কেএল রাহুলের অধিনায়কত্বের পাশাপাশি অভিজ্ঞ অনিল কুম্বলে এবার পঞ্জাব ফ্র্যাঞ্চাইজির কোচের দায়িত্বে। যা কিংস ইলেভেন প্নজাবের জন্য একটা ভীষণ ইতিবাচক দিক বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। সম্প্রতি এক সাক্ষাৎকারে অনিল কুম্বলের কোচিংয়ে তাঁর পুরনো ফ্র্যাঞ্চাইজি কিংস ইলেভেন পঞ্জাবের সাফল্য কামনা করেছেন প্রাক্তন অজি স্পিডস্টার ব্রেট লি। স্পিডস্টার বলছেন, অনিল কুম্বলের ক্রিকেট জ্ঞান, অভিজ্ঞতা কিংস ইলেভেনের জন্য ভীষণ অমূল্য হিসেবে প্রতিপন্ন হতে পারে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও