চন্ডীগড়: আসন্ন আইপিএল মরশুমের জন্য অনিল কুম্বলেকে কোচের পদে নিয়োগ করল কিংস ইলেভেন পঞ্জাব। শুধুমাত্র কোচ হিসেবেই নয়, পাশাপাশি ফ্র্যাঞ্চাইজির ক্রিকেট সম্বন্ধীয় সমস্ত বিষয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ও কোচকে সবরকম দায়িত্ব প্রদান করল পঞ্জাব ফ্র্যাঞ্চাইজি।

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর রিপোর্ট অনুযায়ী কিংস ইলেভেন ম্যানেজমেন্টের সামনে খুব শীঘ্রই তাঁর একটি প্রেজেন্টেশন জমা করবেন টেস্ট ক্রিকেটে ভারতের সর্বোচ্চ উইকেট শিকারি। মাইক হেসনের সঙ্গে দু’বছরের চুক্তি থাকলেও চলতি বছর অগাস্টে মেয়াদ শেষ হবার আগেই পঞ্জাব ফ্র্যাঞ্চাইজির কোচের পদ থেকে সরে দাঁড়ান প্রাক্তন কিউয়ি হেড কোচ। পরবর্তীতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মেন্টর পদে নিযুক্ত হন হেসন। অর্থাৎ আসন্ন মরশুমে আইপিএলের একমাত্র ভারতীয় কোচ হিসেবে মাইক হেসনের জুতোয় পা গলালেন কিংবদন্তি ভারতীয় স্পিনার।

২০০৮-১১ ক্রিকেটার হিসেবে আইপিএলে ব্যাঙ্গালোর ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যুক্ত থাকার পর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মেন্টর পদেও আসীন হয়েছিলেন কুম্বলে। এরপর ২০১৩ ঠিকানা বদলে মুম্বই ইন্ডিয়ান্সের মেন্টর হিসেবে নিযুক্ত হয়েছিলেন টেস্ট ক্রিকেটে ৬১৯ উইকেটের মালিক। অর্থাৎ মেন্টর হিসেবে একাধিক ফ্র্যাঞ্চাইজির দায়িত্ব সামলালেও প্রধান কোচ হিসেবে আইপিএলে এই প্রথম কোনও ফ্র্যাঞ্চাইজির দায়িত্ব সামলাবেন ভারতীয় ক্রিকেটের ‘জাম্বো’।

তবে আইপিএলে কোচের পদে দায়িত্ব সামলানোর অভিজ্ঞতা না থাকলেও জাতীয় দলের কোচ হিসেবে তাঁর অভিজ্ঞতা আইপিএলে কাজে লাগাবেন কুম্বলে। উল্লেখ্য, ২০১৬-১৭ ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন প্রাক্তন এই স্পিনার। কিন্তু অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে তাঁর মতের অমিল দলের অন্দরমহলে প্রকট হয়ে দেখা দেয়। ফলস্বরূপ ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে হারের পর কোচের পদে ইস্তফা দেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা স্পিনার।

উল্লেখ্য, আসন্ন মরশুমে অনিল কুম্বলেকে প্রধান কোচের দায়িত্ব দেওয়ার পাশাপাশি ব্যাটিং কোচ হিসেবে প্রীতি জিন্টার দল ভরসা রেখেছে প্রাক্তন অজি ক্রিকেটার জর্জ বেইলির উপর। শোনা যাচ্ছে বোলিং কোচ হিসেবে কোর্টনি ওয়ালশকে নিযুক্ত করার পথে অভিনেত্রী প্রীতি জিন্টার ফ্র্যাঞ্চাইজি।