ম্যাঞ্চেস্টার: মার্চিং অর্ডার করে বিপক্ষ ব্যাটসম্যানদের প্যাভিলিয়নের রাস্তা দেখাতে তাঁর জুরি মেলা ভার। ২০১৩ আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলেও চলতি বিশ্বকাপে ইংরেজ পেসার শেলডন কটরেলের আর্মি সেলিব্রেশন যেন আলাদা মাত্রা পেয়েছে। বিশ্বকাপ চলাকালীন ওল্ড ট্র্যাফোর্ডের রাস্তায় কটরেলের জনপ্রিয় সেই সেলিব্রেশন নকল করে ভাইরাল দুই খুদে ফ্যান।

সম্প্রতি বিবিসি-কে দেওয়া সাক্ষাৎকারে ২৯ বছরের বাঁ-হাতি ক্যারিয়ান পেসার তাঁর অভিনব সেলিব্রেশনের রহস্য ফাঁস করেন। তিনি জানান, ‘এটা মিলিটারি স্যালুট। আমি একজন পেশাদার সৈনিক। এই স্যালুট করে আমি জামাইকান ডিফেন্স ফোর্সকে শ্রদ্ধা জানায়। যখনই আমি উইকেট নিই, তখনই আমি এভাবেই সেলিব্রেশন করি৷ কারণ আর্মি ট্রেনিংয়ে আমি ছ’মাস ধরে এটাই প্র্যাকটিস করে এসেছি।’ অর্থাৎ জামাইকান ডিফেন্সের একজন পেশাদার সৈনিক হিসেবে কটরেলের এই সেলিব্রেশন এখন রীতিমতো ট্রেডমার্ক ক্রিকেটমহলে।

আরও পড়ুন: ভারতের কাছে হারের পর আত্মহত্যা করতে চেয়েছিলেন পাকিস্তান কোচ

শুধু সেলিব্রেশনই নয়, বল হাতেও চলতি বিশ্বকাপে দুরন্ত পারফর্ম করে চলেছেন কটরেল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে দলকে ৫ রানে হারতে হলেও ৪ উইকেট নিয়ে বিশ্বকাপে তাঁর নবম শিকারটি সেরে ফেলেছেন এই ক্যারিবিয়ান বাঁ-হাতি পেসার। এরপর থেকেই সোশাল মিডিয়ায় হাজারো ভিডিও’র মাঝে ভাইরাল একটি ভিডিও। যেখানে দেখা যাচ্ছে ওল্ড র‍্যাফর্ডের রাস্তায় শেলডন কটরেলের সেলিব্রেশন হুবহু নকল করছেন দুই খুদে ক্রিকেট অনুরাগী।

আরও পড়ুন: বিশ্বকাপের ‘অ্যাশেজ’ হেরেও ঘুরে দাঁড়ানোর হুঙ্কার স্টোকসের গলায়

এখানেই শেষ নয়। ইন্টারনেটে দুই খুদে অনুরাগীর ভিডিও দেখে মুগ্ধ কটরেল তাদেরকে ভারতের বিরুদ্ধে ম্যাচ দেখতে আসারও আমন্ত্রণ জানিয়েছেন। টুইটারে ভিডিওটির প্রত্যুত্তরে কটরেল জানিয়েছেন। ‘তোমাদের সমর্থনের জন্য ধন্যবাদ। ম্যাঞ্চেস্টারে ভারতের বিরুদ্ধে ম্যাচ দেখার জন্য তোমাদের আমন্ত্রণ রইল।’ বরাবরই অভিনব সেলিব্রেশনের জন্য ক্রিকেটবিশ্বে আলাদা পরিচিতি রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররদের। ২০১২ টি২০ বিশ্বজয়ের পর ক্যারিবিয়ান ক্রিকেটারদের ‘গ্যাংনাম ডান্স’ কিংবা ২০১৬ টি২০ বিশ্বজয়ের পর ‘চ্যাম্পিয়ন ডান্স’ সমর্থমহলে ভীষন জনপ্রিয় হয়।

বৃহস্পতিবার ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে কোহলি ব্রিগেডের মুখোমুখি ক্যারিবিয়ানরা।