ঢাকা: বাংলাদেশে করোনা সংক্রমণে বাড়ছে মৃতের সংখ্যা। চার জনের মৃত্যু হয়েছে। লকডাউন করা হচ্ছে পুরো দেশ। এরই মাঝে তীব্র রাজনৈতিক আলোড়ন তৈরি হল। আর্থিক দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হচ্ছে। প্রবীণ এই নেত্রী বিএনপি সুপ্রিমো।

বিবিসি জানাচ্ছে, বাংলাদেশ সরকার শর্তসাপেক্ষে খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে। এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে ছয় মাসের জন্য তাঁর সাজা স্থগিত করার সিদ্ধান্ত হয়েছে। দু বছরের বেশি সময় ধরে জেলে রয়েছেন খালেদা জিয়া। গত ১১মাস ধরে তিনি ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

আইনমন্ত্রী বলেন, দুটি শর্তে খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হচ্ছে। প্রথমত ঢাকায় নিজের বাসস্থানেই থাকতে হবে। দ্বিতীয়ত বিদেশে যেতে পারবেন না খালেদা জিয়া। ২০০৮ সালে বিএনপি নেত্রীর বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগ মামলা দায়ের হয়।

২০১৮ সালে এই মামলার রায়ে তার পাঁচ বছরের কারাদণ্ড হয়। পরে জামিন চেয়ে আবেদন করেন। কিন্তু তা খারিজ করে আদালত। পরিবার ও দলীয় নেতাদের দাবি, জেলে থাকতেই গুরুতর অসুস্থ হন খালেদা জিয়া। তাঁর বিদেশে চিকিৎসার জন্য মুক্তি চেয়ে স্বরাষ্ট্র ও আইনমন্ত্রীর কাছে চিঠি দিয়েছিলেন আত্মীয়রা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ