নয়াদিল্লি: খাদির নাম করে ভুয়ো মাস্ক বিক্রি হচ্ছে এবং তা সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন করা হচ্ছে বলে চণ্ডিগড়ের এক বাসিন্দারের বিরুদ্ধেপুলিশের কাছে সোমবার অভিযোগ করে খাদি ভিলেজ ইন্ডাস্ট্রিজ কমিশন । শুধু তাই নয় ওই মাস্কের প্যাকেটে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ।

খাদি ভিলেজ ইন্ডাস্ট্রিজ কমিশন চণ্ডিগড়ের সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশের কাছে খুশবু নামে এক মহিলার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে যে তিনি কোনরকম অনুমোদন ছাড়াই খাদি ব্র্যান্ড নাম ব্যবহার করে মাস্ক বিক্রি করছেন এবং সেই প্যাকেটে প্রধানমন্ত্রী ছবি ব্যবহার করা হয়েছে।

এই অভিযোগ সম্পর্কে খাদি ভিলেজ ইন্ডাস্ট্রিজ কমিশনের চেয়ারম্যান বিনয় কুমার সাক্সেনা জানান, কোনও ব্যক্তি অথবা সংস্থা এইভাবে কোন অনুমোদন ছাড়া খাদি নাম‌ ব্যবহার করা হলে এবং পণ্যের বিজ্ঞাপনে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করলে তাকে ছাড়া হবে না। এটা রীতিমত অপরাধ এবং আগেও এমন কেউ করলে তার বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।

তাছাড়া তিনি জানান, একটি আইন বিশেষজ্ঞদের দল গঠন করা হয়েছে যারা নজর রাখবে খাদি ব্র্যান্ড নাম নিয়ে কেউ অনলাইন প্লাটফর্মে অপব্যবহার করছে কিনা তা দেখতে। এটা করা হচ্ছে, যাতে খাদির শিল্পীদের স্বার্থ সুরক্ষিত রাখা যায়।

খাদি কর্তার বক্তব্য, এটা শুধুমাত্র খাদি সম্পর্কে জনমনে ‌ভুল ধারণা সৃষ্টি করছে তা নয়, এর মাধ্যমে অনলাইন ক্রেতাদের ভুল পথে চালিত করা হচ্ছে যেহেতু খাদি মাস্ক শুধুমাত্র বিক্রি করার অধিকার রয়েছে খাদি ভিলেজ ইন্ডাস্ট্রিজ কমিশনের তাদের ই-পোর্টালের মাধ্যমে।

ওই অভিযোগে আরও জানানো হয়েছে চন্ডিগড়ের ওই মহিলা খাদি মাস্ক বিক্রি করছে তাদের কাছ থেকে কোনরকম অনুমতি না নিয়ে। তাছাড়া লক্ষ্য করা গিয়েছে ওই মাস্কে নথিভূক্ত ‘ওয়ার্ড মার্ক খাদি’ বলে বিজ্ঞাপন করা হয়েছে।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I