স্টাফ রিপোর্টার, কলকাতা : মাধ্যমিকে ভাল ফল না করলেও উচ্চ মাধ্যমিকে বরাবরই ভাল ফলাফল করে কলকাতার ছাত্র-ছাত্রীরা। এই ধারা বজায় রেখেই এবছরও উচ্চ মাধ্যমিকে ভাল ফলাফল করল কলকাতা। এমনকি উচ্চ মাধ্যমিকে যে চার জেলার ছাত্রছাত্রীরা ৯০ শতাংশ নম্বরের ভিত্তিতে এগিয়ে রয়েছে, তার মধ্যে একটি হল কলকাতা। শতাংশের হারে ৯১.৪১ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে দাঁড়িয়ে রয়েছে মহানগরী।

মাধ্যমিকে কলকাতার ছেলেমেয়েদের তেমন আশানুরূপ ফলাফল না হওয়ার কারণ হিসেবে কলকাতায় ইংরাজি মাধ্যম স্কুলের আধিক্য, সায়েন্স বিভাগে পড়াশোনা করার প্রতি কলকাতার ছাত্রছাত্রীদের ঝোঁকের বিষয়টিকেই কারণ হিসেবে প্রত্যক্ষ করেছিলেন শিক্ষাবিদরা।

পড়ুন: বিজেপির ৩০৩ জয়ী সাংসদের একজনও মুসলিম নন

শিক্ষাবিদদের মতে কলকাতার ছেলেমেয়েদের সায়েন্সে পড়ার আগ্রহ বেশি থাকায় তাঁরা আর্টস বিভাগের বিষয় গুলিতে ভাল ভাবে নজর দেন না । তাই নম্বর কমে যাওয়ায় জেলার ভিত্তিতে পিছিয়ে যায় কলকাতা। অন্যদিকে কলকাতায় ইংরাজি মাধ্যম স্কুল বেশি থাকায় সরকারি স্কুল তথা মধ্যশিক্ষা পর্ষদের আওতাধীন স্কুলে তাঁরা ভরতি হতে ইচ্ছা প্রকাশ করেন না। এই কারণেই মেধাবী ছাত্রছাত্রীদের বেশিরভাগটাই চলে যায় ওই সমস্ত বোর্ডের স্কুলগুলিতে। অন্যদিকে উচ্চ মাধ্যমিক স্তরের পড়ুয়ারা নিজেদের পছন্দের মত স্ট্রিম পেয়ে সম্পূর্ণ উৎসাহের সঙ্গে পড়াশোনা করতে পারে। ফলে উচ্চ মাধ্যমিকে এগিয়ে থাকে কলকাতা। উচ্চ মাধ্যমিকে ১৩৭ জনের মেধা তালিকার মধ্যে এবার কলকাতা থেকে রয়েছেন ১৭ জন কৃতি পরীক্ষার্থী। মহানগরের জন্য যা স্বভাবতই সুখবার্তা।

এবিষয়ে শিক্ষা-শিক্ষক-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী বলেন, “প্রথমেই অভিনন্দন জানাই যারা অক্লান্ত পরিশ্রম করে এত ভাল ফল করেছে সেই সমস্ত ছাত্রছাত্রীকে। তাছাড়া সকল ছাত্রছাত্রীকেই আমার অভিনন্দন। উচ্চ মাধ্যমিকে কলকাতার ছেলেমেয়েদের ফলাফল ভাল হওয়ার কারণ তাঁরা নিজেদের পছন্দের স্ট্রিমে পড়াশোনা করার সুযোগ পায়। তাছাড়া মাধ্যমিক দেওয়ার পর বিভিন্ন জেলাগুলি থেকেও মেধাবী ছাত্রছাত্রীরা পড়াশোনা করতে চলে আসে কলকাতায়। সর্বোপরি আরও একটা কথা বলতে চাই, স্কুলগুলিতে উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার পরিকাঠামো অনেক উন্নত। সেই কারনেই মহানগরে মাধ্যমিকের তুলনায় উচ্চ মাধ্যমিকে ফলাফল ভাল।”

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল বলেন, “অভিনন্দন জানাই সমস্ত ছাত্রছাত্রীকে। কলকাতায় মাধ্যমিকের তুলনায় উচ্চ মাধ্যমিকের ফলাফল ভাল হওয়ার কারণ স্কুলগুলিতে উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার পরিকাঠামো মাধ্যমিক স্তরের তুলনায় ভাল। দ্বিতীয়ত, ছেলেমেয়েরা তাদের পছন্দের স্ট্রিমে পড়াশুনোর সুযোগ পায়। সে কারণেই ভাল ফলাফল করতে পারে তারা।”

Proshno Onek II First Episode II Kolorob TV