হাওড়া: অনেক চক্রান্ত হয়েছে। দেশে বর্হিশত্রু আক্রমণ হয়েছে। বিভেদকামী শক্তি মাথাচাড়া দিয়েছে। কিন্তু তা সত্বেও ভারতের অখন্ডতা, সার্বভৌমত্ব, সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় ছিল। বজায় থাকবে। দেশের ৭১তম সাধারণতন্ত্র দিবসে হাওড়ার এক অনুষ্ঠানে এসে একথা বলেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়।

এদিন, রামকৃষ্ণপুরের চারুচন্দ্র সিংহ লেনে যুবসংঘ আয়োজিত এক অনুষ্ঠানে এসে অরূপ রায় বলেন, “১৯৫০ সালে আমাদের দেশে সংবিধান ঘোষিত হয়েছিল। সেই থেকে স্বাধীন দেশের মানুষ হিসাবে আমরা স্বীকৃতি পেয়েছিলাম। আমাদের জাতীয় সংহতি, সার্বভৌমত্ব আমরা রক্ষা করেছি। আমরা দেশের নাগরিক হিসাবে একসঙ্গে ঐক্যবদ্ধভাবে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে চলব। এই হোক আমাদের শপথ।”

এদিন তিনি আরও জানান, মমতা বন্দ্যোপাধ্যায় বার্তা দিয়েছেন আমাদের মানুষের পাশে, মানুষের সঙ্গে থাকতে হবে। স্বামী বিবেকানন্দের স্মৃতি বিজড়িত হাওড়ার রামকৃষ্ণপুরে আয়োজিত এই অনুষ্ঠানের সাফল্যও কামনা করেন তিনি। সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে এদিন, যুব সংঘের উদ্যোগে, স্বেচ্ছায় রক্তদান শিবির ও বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার শিবিরের আয়োজন করা হয়।

এদিনের অনুষ্ঠানে মন্ত্রী অরুপ রায় ছাড়াও উপস্থিত ছিলেন, বিশিষ্ট সমাজসেবী মোহন বসু। টলি অভিনেত্রী মৌমিতা চক্রবর্তী, তৃণমূল নেতা সৃষ্টিধর ঘোষ, অয়ন বন্দ্যোপাধ্যায়, সুশোভন চট্টোপাধ্যায়, প্রাক্তন মেয়র পারিষদ শ্যামল মিত্র, অরুণ রায়চৌধুরী।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও