নয়াদিল্লি: কাশ্মীরে এখন একেবারে দমবন্ধ করা পরিবেশ৷ এমনই অভিযোগ তুললেন সিপিআই(এম) নেতা ও কেন্দ্রীয় কমিটির সদস্য মহম্মদ ইউসুফ তারিগামি। মঙ্গলবার ইউসুফ সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গে সাংবাদিক বৈকক করেন৷ সেখানে তিনি বর্তমান কাশ্মীর পরিস্থিতি তুলে ধরার চেষ্টা করেন।

এদিন ইউসুফ জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার দাবি করেছেস সেখানে কেউ মারা যায়নি, অথচ ধীরে ধীরে মৃত্যুর মুখে ঢলে পড়ছে কাশ্মীরীরা৷ সেখানে তাঁদের একেবারে দমবন্ধ হয়ে আসছে। তাঁর বক্তব্য, সকল কাশ্মীরা বাঁচতে চায় এবং তাদেরও যেন একটা সুযোগ দেওয়া হয়।

তিনি আরও বলেন,গত ৪০ দিন ধরে সেখানে কোনও ইন্টারনেট পরিষেবা নেই, নেই কোনও চিকিৎসা ব্যবস্থা। দোকানপাট বন্ধ, স্কুল খুলছে না। পরিবহণ ব্যবস্থাও কার্যত বন্ধ ৷ ৪০ দিন ধরে মানুষ কোনও কাজ করতে পারায় তাদের আয় রোজগার সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। কাশ্মীরের এক বিশাল সংখ্যক মানুষের প্রতিদিনের কাজ তথা আয় বন্ধ হয়ে গিয়েছে করে। বন্ধ থাকায় কাশ্মীরবাসীরা সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে কাশ্মীর থেকে।

তারিগামি আরও দাবি করেন ৩৭০ ধারা প্রত্যাহার করায় ভারত থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গিয়েছে কাশ্মীর। কাশ্মীর পরিস্থিতি নিয়ে সুপ্রিম কোর্টকে ইতিমধ্যেই হলফনামা জমা দিয়েছেন তারিগামি।