শ্রীনগর: তাপমাত্রা মাইনাস ৩.৭ ডিগ্রি। মরশুমের শীতলতম রাত কাটাল কাশ্মীর। শনিবার যে তাপমাত্রা উপত্যকায় ছিল, তা এযাবৎ কালের সর্বাপেক্ষা শীতল বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর জানিয়েছে স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম ছিল তাপমাত্রা। অন্যান্য বছর এই সময়ে সাধারণত তাপমাত্রা হিমাঙ্কের কাছাকাছি ঘোরাফেরা করে। শ্রীনগরে যেখানে তাপমাত্রা ছিল ৩.৭ ডিগ্রি, সেখানে কাশ্মীরের জনপ্রিয় স্কি রিসর্ট গুলমার্গে তাপমাত্রা ছিল মাইনাস ৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

শীতের শুরু।এখনই হাড় কাঁপানো ঠান্ডা কাশ্মীরে। বরফের চাদরে ঢেকেছে গোটা উপত্যকা। আবহাওয়া দফতরের আধিকারিক জানান পরিষ্কার আকাশ থাকায় ঠান্ডা বেশি অনুভূত হয়েছে। এই একই কারণে ঠান্ডা পড়েছে বেশিমাত্রায়।

আবহাওয়া দফতর সূত্রে খবর পহলগাঁওতে মাইনাস ৫.৬ ডিগ্রি, কাজিগুন্ডে মাইনাস ২.৬ ডিগ্রি, কুপওয়াড়াতে মাইনাস ৩.৪ ডিগ্রি, কোকেরনাগে মাইনাস ১.৯ ডিগ্রি, কোনিবলে মাইনাস ৫.০ ডিগ্রি,

অনন্তনাগে মাইনাস ৩.০ ডিগ্রি, বান্দিপোরাতে ০.০ ডিগ্রি, বুদগামে মাইনাস ২.৬ ডিগ্রি, শোপিয়ানে মাইনাস ৫.৪ ডিগ্রি, পুলওয়ামাতে মাইনাস৩.১ ডিগ্রি ও কুলগামে মাইনাস ২.১ ডিগ্রি তাপমাত্রা অনুভব করা গিয়েছে।

আগামী দুদিন কাশ্মীরে শুষ্ক আবহাওয়া থাকবে বলে জানানো হয়েছে হাওয়া অফিস সূত্রে। রাতের দিকে তাপমাত্রা আরও নামতে পারে বলে খবর। বিশেষত ২৪ ও ২৫ তারিখ তাপমাত্রার পারদ আরও কমবে বলে জানানো হয়েছে।

এদিকে, নভেম্বর মাসের প্রথম সপ্তাহে জম্মুতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.২ ডিগ্রি সেলসিয়াস। কাটরা বেস টাউনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি।

জম্মু ডিভিশনের বানিহাল, বাটোটে, বদেরওয়া এলাকায় যথাক্রমে ৩.৪, ৬.৮, ৩.৪ ডিগ্রি ছিল তাপমাত্রা। কেন্দ্র শাসিত অঞ্চল লাদাখের লেহতে ১০.৬ ডিগ্রি ও কার্গিলে মাইনাস ৪.২ ডিগ্রি সেলসিয়াস ছিল তাপমাত্রা।

সপ্তম পর্বের দশভূজা লুভা নাহিদ চৌধুরী।