কাঠুয়া: কাশ্মীর ইস্যুতে কড়া পদক্ষেপ নিতে পিছুপা হবে না মোদী সরকার। তা আরও একবার বুঝিয়ে দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, উপত্যকা খুব শীঘ্রই সন্ত্রাসমুক্ত হবে।

শনিবার কাঠুয়ার উঝ এবং সাম্বা জেলার বাসান্তরে দু’টি সেতুর উদ্বোধন করেন রাজনাথ সিং। কার্গিল যুদ্ধের ২০ বছর পূর্তিতে শহিদ জওয়ানদের শ্রদ্ধা জানাতে কাশ্মীরের দ্রাস সেক্টরে ছিলেন তিনি।

অনুষ্ঠানের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রী জানান, “কাশ্মীর সমস্যার সমাধান হবেই। পৃথিবীর কোনো শক্তি তা আটকাতে পারবে না। কেউ যদি কথার মাধ্যমে সমাধান না চায় তাহলে আমরা খুব ভালো করে জানি কীভাবে এর সমাধান খুঁজতে হয়।”

রাজনাথ সিং আরও বলেন, “উপত্যকায় যারা আন্দোলন চালিয়ে যাচ্ছেন, তাদেরকে বলছি সমাধান চাইলে অবশ্যই আলোচনায় বসা উচিত। একসাথে বসে সমস্যাটা বোঝা প্রয়োজন যাতে একজোট হয়েই সমস্যার সমাধান করা যায়।” যত তাড়াতাড়ি সম্ভব উপত্যকায় শান্তি ফিরিয়ে আনাই সরকারের লক্ষ্য বলে জানান তিনি।

কাশ্মীরের সন্ত্রাস নিয়ে তিনি বলেন, “নিসন্দেহে বলা যায় যে কাশ্মীর খুব শীঘ্রই সন্ত্রাসমুক্ত হবে। সন্ত্রাস মোকাবিলায় গোটা বিশ্ব এক হচ্ছে। আমি বিশ্বাস করি জম্মু-কাশ্মীর সহ পুরো পৃথিবী সন্ত্রাসমুক্ত হবে।”

সন্ত্রাসমুক্ত করে উপত্যকায় খুব শীঘ্র শান্তি প্রতিষ্ঠা করা হবে বলেও জানান রাজনাথ। নরেন্দ্র মোদী সরকারের প্রথম দফায় স্বরাষ্ট্রমন্ত্রী থাকাকালীন রাজনাথ সিংহ একাধিকবার কাশ্মীরের নেতাদের আলোচনায় বসতে আহ্বান জানিয়েছিলেন।