কলকাতা: গত মরশুমে দুরন্ত পারফরম্যান্সের সুবাদে আরও দু’বছরের জন্য ডিফেন্ডার বোরহা গোমেজ ইস্টবেঙ্গলে চূড়ান্ত হয়েছিলেন আগেই। এবার দ্বিতীয় বিদেশি হিসেবে কাশিম আইদারার সঙ্গে আরও একবছরের চুক্তি বাড়িয়ে নিল লাল-হলুদ।

গত মরশুমে অল্পের জন্য হাতছাড়া হয়েছিল আই লিগ। কিন্তু রানার্স ইস্টবেঙ্গলের দুরন্ত পারফরম্যান্সের পিছনে কাশিমের অবদান ছিল অনস্বীকার্য। মূলত মিডফিল্ডার হলেও আলেজান্দ্রোর কোচিংয়ে ডিফেন্সিভ ব্লকার হিসেবে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন মিনার্ভা পঞ্জাব থেকে আসা সেনেগালের এই ফুটবলার। সেই সঙ্গে হয়ে উঠেছিলেন সমর্থকদের নয়নের মনি।

প্রাথমিকভাবে আগ্রহ না দেখালেও গত মরশুমের পারফরম্যান্সের কথা মাথায় রেখে আইদারার বিষয়ে মুখ ফিরিয়ে রাখতে পারল না কোয়েস ইস্টবেঙ্গল। বোরহা গোমেজের পর দ্বিতীয় ফুটবলার হিসেবে আগামী মরশুমে চূড়ান্ত হলেন কাশিম আইদারা।

ভারতীয় ফুটবলার হিসেবে ইতিমধ্যে নেরোকা থেকে তনদম্বা সিং ও বেঙ্গালুরু এফসি থেকে বোইথাং হাওকিপের সঙ্গে চুক্তি চূড়ান্ত করেছে লাল-হলুদ। আইদারার সঙ্গে চুক্তি পুনর্নবীকরনের দিনে পড়শি ক্লাব মোহনবাগান থেকে পিন্টু মাহাতা ও অভিষেক আম্বেকরের সঙ্গে যথাক্রমে তিন ও দু’বছরের চুক্তি সেরে নিল ইস্টবেঙ্গল।

 অন্য দিকে স্প্যানিশ কোচ কিবু ভিকুনার পর আগামী মরশুমে মোহনবাগান প্রথম বিদেশি ফুটবলার হিসেবে চূড়ান্ত করল একজন স্প্যানিশ সেন্ট্রাল ডিফেন্ডারকেই। প্রথম বিদেশি ফুটবলার হিসেবে ২০১৯-২০ মরশুমের জন্য ফ্রান্সিসকো মোরান্তে মার্টিনেজকে দলে নেয় সবুজ-মেরুন।