নয়াদিল্লি: ক্যারিবিয়ান প্রিমিয়র লিগে জার্সি গায়ে ত্রিনবাঙ্গো নাইট রাইডার্সের ড্রেসিংরুমে বসার জের। বোর্ডের নিয়মবিরুদ্ধ কাজ করায় জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিককে শনিবারই শো-কজের নোটিশ ধরিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। বোর্ডের শো-কজের জবাবে নিঃশর্ত ক্ষমা চেয়ে নিলেন তামিলনাড়ুর ক্রিকেটার।

বোর্ডের চুক্তিবদ্ধ ক্রিকেটার হওয়ায় ‘নো-অবজেকশন’ সার্টিফিকেট ছাড়া আইপিএল ব্যতিত দেশ-বিদেশের কোনও ফ্র্যাঞ্চাইজি লিগের ক্লাব বা দলে অংশগ্রহণ করার অনুমতি নেই বোর্ডের চুক্তিবদ্ধ ক্রিকেটার। অথচ বিসিসিআই’য়ের চুক্তিবদ্ধ ক্রিকেটার হয়েও শুক্রবার ক্যারিবিয়ান প্রিমিয়র লিগে ত্রিনবাঙ্গো নাইট রাইডার্সের ড্রেসিংরুমে জার্সি গায়ে দেখা যায় কলকাতা নাইট রাইডার্স অধিনায়ককে। স্বাভাবিকভাবেই চুক্তিভঙ্গের দায়ে কার্তিককে শো-কজের নোটিশ ধরায় বিসিসিআই। উল্লেখ্য, কলকাতা নাইট রাইডার্সের মতই ক্যারিবিয়ান লিগে ত্রিনবাঙ্গো নাইট রাইডার্সের একটা বড় অংশের মালিকানা রয়েছে বলিউড বাদশা শাহরুখ খানের।

দেরি না করে শো-কজের উত্তর হিসেবে বোর্ডের কাছে ইতিমধ্যেই নিঃশর্ত ক্ষমা চেয়ে নিয়েছেন কার্তিক। চিঠিতে কেকেআর অধিনায়ক স্পষ্ট জানিয়েছেন, ত্রিনবাঙ্গো কোচ ব্রেন্ডন ম্যাককালামের ডাকেই পোর্ট অফ স্পেনে গিয়েছিলেন তিনি এবং প্রাক্তন কিউয়ি অধিনায়কের অনুরোধেই ড্রেসিংরুমে জার্সি পরে খেলা দেখেছেন তিনি। উল্লেখ্য, আসন্ন আইপিএল মরশুমে ম্যাককালামের প্রশিক্ষণেই মাঠে নামবে কেকেআর। তবে অনুমতি না নিয়ে এমন কাজ করার জন্য চিঠিতে নিঃশর্ত ক্ষমা চেয়ে নিয়েছেন কার্তিক।

চিঠিতে কার্তিক উল্লেখ করেছেন, ‘ড্রেসিংরুমে উপস্থিত থাকলেও আমি টিকেআর সংক্রান্ত কোনও অ্যাক্টিভিটিতে জড়ায়নি বা দলের হয়ে অন্য কোনও ভূমিকা পালন করিনি।’ পাশাপাশি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে ফেরার আগে একই ভুলের পুনরাবৃত্তি তিনি আর ঘটাবেন না বলেও বোর্ডকে আশ্বস্ত করেছেন দক্ষিণী উইকেটরক্ষক ব্যাটসম্যান। কার্তিক নিঃশর্ত ক্ষমা চেয়ে নেওয়ায় গোটা বিষয়টিতে এবার ইতি টানতে চলেছে বিসিসিআই-ও।