আবুধাবি: অধিনায়ক দীনেশ কার্তিকের সঙ্গে ব্যাটিং অর্ডারে তুরুপের তাস আন্দ্রে রাসেলের সম্পর্ক নাইট শিবিরে এখন চর্চার উপরের সারিতে। গত মরশুমে অধিনায়কের বেশ কিছু সিদ্ধান্তে অখুশি ছিলেন রাসেল। পার্পল ব্রিগেড প্লে-অফে যোগ্যতা অর্জন করতে না পারার কারণ হিসেবে কার্তিকের বেশ কিছু সিদ্ধান্ত একেবারেই মনপসন্দ ছিল না দ্রে রাসের। অধিনায়কের সঙ্গে রাসেলের মন কষাকষি কতোটা দূর হয়েছে সেটা সময় উত্তর দেবে কিন্তু অভিজ্ঞ ইয়ন মর্গ্যানের সঙ্গে কার্তিকের কেমিষ্ট্রি কিন্তু নাইটদের চলতি আইপিএলে উপরের সারিতে থাকতে ব্যাপক সহায়তা করবে। এমনটাই মত পোষণ করলেন কলকাতা নাইট রাইডার্স শিবিরের হেড কোচ ব্র্যান্ডন ম্যাককালাম।

এখানেই শেষ নয়। পঞ্জাব তনয় শুভমান গিলকে ওপেনার হিসেবেই ব্যাবহার করা হবে টুর্নামেন্টের শুরু থেকে, তেমনটাই বার্তা দিয়েছেন ম্যাককালাম। দ্বাদশ আইপিএলে চারটি ম্যাচে ক্রিস লিন এবং একটি ম্যাচে জো ডেনলির সঙ্গে ইনিংস ওপেনের দায়িত্ব বর্তেছিল গিলের কাঁধে। এবার শুরু থেকেই সেই গুরুদায়িত্ব সামলাবেন তিনি। এমনই ইঙ্গিত দিয়ে ম্যাককালাম জানিয়েছেন, ‘শুরুর দিকে ফাস্ট বোলিংয়ের বিরুদ্ধে ব্যাট করা খুব একটা সহজ কাজ নয়। স্বাভাবিকভাবেই সেক্ষেত্রে দলের সেরা টেকনিক্যাল ব্যাটসম্যানদের ডাক পড়ে। আর সে ভূমিকায় আমি গিলকে ভেবে রেখেছি।’

গিল নাইট ব্যাটিংকে নেতৃত্ব দিতে পারেন বলেও জানিয়েছেন পার্পল ব্রিগেডের কিউয়ি কোচ। তবে ওপেনিংয়ে গিলের সঙ্গী সুনীল নারিন হবেন কীনা, সেপ্রসঙ্গে ম্যাককালাম জানিয়েছেন সেটা নারিনের ফিটনেসের উপর নির্ভর করবে। প্যাট কামিন্স, ইয়ন মর্গ্যানদের মতো ভিনদেশি তারকাদের পেয়ে কেকেআর শিবির কার্তিককে সামনে রেখেই একটি লিডারশিপ গ্রুপ তৈরির কথা ভাবছে বলেও জানিয়েছেন দলের প্রাক্তন ক্রিকেটার তথা বর্তমান কোচ। আর তাতে ম্যাককালামের ভাবনায় রয়েছেন গিলও।

একইসঙ্গে বিশ্বজয়ী ইংরেজ অধিনায়ক ইয়ন মর্গ্যানের সঙ্গে কার্তিকের বোঝাপড়া কেকেআর’কে লিগ টেবিলে উপরদিকে থাকতে সহায়তা করবে বলেও জানান ম্যাককালাম। মর্গ্যানকে বর্তমানে সংক্ষিপ্ত ফর্ম্যাটের অন্যতম সেরা মিডল-অর্ডার ব্যাটসম্যান অভিহিত করে নাইটদের কোচ জানিয়েছেন, ‘মর্গ্যানের সঙ্গে কার্তিকের সম্পর্ক আমাদের লিগ টেবিলে উপরের দিকে থাকতে ব্যাপকভাবে সহায়তা করবে। একইসঙ্গে মর্গ্যান, কার্তিক, রাসেলের ছয় হাঁকানোর দক্ষতা আমাদের মিডল-অর্ডারকে অন্যতম শক্তিশালী হিসেবে প্রতিপন্ন করবে বলেই বিশ্বাস।’

উল্লেখ্য, ত্রিনবাগো নাইট রাইডার্সকে সিপিএল চ্যাম্পিয়ন করে মরুশহরে পা রেখেছেন ম্যাককালাম। সিপিএল জেতার পর নিজেকে আরও ‘ক্ষুধার্ত’ হিসেবে অভিহিত করে পরোক্ষভাবে তিনি বুঝিয়ে দিয়েছেন এবার লক্ষ্য আইপিএল। তবে টিকেআর শিবিরে টি২০ ক্রিকেটের সর্বকালের সেরা তিন ক্রিকেটার নারিন, পোলার্ড, ব্র্যাভোকে পেয়েছিলেন তিনি। কিন্তু কেকেআরে নারিন থাকলেও বাকি দু’জন ভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে। তাই কেকেআরের হয়ে আইপিএল জয় ততোটা সহজ নয়, বরং একটু ভিন্ন হবে বলেই মনে করছেন ম্যাককালাম।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।