রানা দাস, সৌমেন শীল, বেঙ্গালুরু: শেষ হয়েছে কর্ণাটকের ভোট। ফলাফলও প্রায় শেষের পথে। যদিও, সরকার গঠন নিয়ে রাজনৈতিক চাপান-উতোর এখনও জারি আছে। তবে, এই কর্ণাটকের বিধানসভা ভোটেই সবথেকে বেশি টাকা খরচ করেছেন প্রার্থীরা। সমীক্ষায় জানা যাচ্ছে, ভারতের ইতিহাসে আর কোনও বিধানসভা নির্বাচনে এত টাকা খরচ করা হয়নি।

সেন্টার ফর মিডিয়া স্টাডিজ নামে এক সংস্থা জানিয়েছে এই তথ্য। তাদের দেওয়া তথ্য অনুযায়ী, এরাজ্যের বিধানসভা নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দল ও প্রার্থীরা ৯৫০০ থেকে ১০,০০০ কোটি টাকা ব্যয় করেছে। ২০১৩-র বিধানসভা ভোটের থেকে এবারের খরচ প্রায় ডবল। তবে, এর মধ্যে প্রধানমন্ত্রীর প্রচারের জন্য হওয়া খরচ ধরা হয়নি বলে জানা গিয়েছে।

সাধারণভাবে প্রত্যেকবারই কর্ণাটক বিধানসভা নির্বাচনে বেশি খরচ করে। খরচের নিরিখে কর্ণাটকের পরই রয়েছে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু।

আরও জানা গিয়েছে, ২০১৯ লোকসভা নির্বাচনে খরচ ধার্য করা হয়েছে ৫০-৬০ হাজার কোটি টাকা, ২০১৪ তে খরচ হয়েছিল ৩০,০০০ কোটি টাকা।

কর্ণাটকে মোট খরচে ৭৫ শতাংশ টাকা খরচ করেছে প্রার্থীরা।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।