বেঙ্গালুরু: করোনা ভাইরাসের করাল থাবা ক্রমশ বিস্তার লাভ করছে দেশ জুড়ে। দেশের অন্যান্য রাজ্যগুলির মতোই কর্ণাটক ও তামিলনাড়ুতে বিপর্যস্ত জনজীবন। করোনার বিস্তার রুখতে নতুন করে লকডাউনের পথে হাঁটছে কর্ণাটক। রাজ্য সরকার জানিয়েছে মঙ্গলবার বিকেল থেকে সম্পূর্ণ লকডাউন করা হবে বেঙ্গালুরুতে।

কর্ণাটকে আক্রান্তের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৬১৩ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪,৭১৬জন। বেঙ্গালুরু গোটা রাজ্যের মধ্যে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত। মঙ্গলবার বিকেল থেকে ২২ শে জুলাই পর্যন্ত সেখানে সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করা হয়েছে।

এরই মধ্যে প্রাক্তন মুখ্যমন্ত্রী ও জেডিএস নেতা এইচ ডি কুমারাস্বামী সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন করেছেন। বেঙ্গালুরু জুড়ে যে লকডাউন ঘোষণা করা হয়েছে, তা সঠিক সিদ্ধান্ত বলে জানানো

এদিকে, করোনা আক্রান্ত তামিলনাডুতেও লকডাউনের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তামিলনাড়ুর মাদুরাই শহরে এই লকডাউন বাড়ানো হচ্ছে মঙ্গলবার রাত পর্যন্ত। অর্থাৎ আরও দুদিন লকডাউন বাড়ানো হচ্ছে সেখানে। এক বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকার এই তথ্য দিয়েছে। এরই মধ্যে ৪৩হাজার ফিঙ্গার পালস অক্সিমিটারের অর্ডার দিয়েছে তামিলনাড়ু রাজ্য সরকার।

শেষ ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হলেন ২৮ হাজার ৬৩৭ জন। নতুন করে মৃত্যু হয়েছে ৫৫১ জনের।

নতুন করে সংক্রমণ ও মৃত্যুর জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ লক্ষ ৪৯ হাজার ৫৫৩ জন। এর মধ্যে অ্যাক্টিভ কেস ২ লক্ষ ৯২ হাজার ২৫৮ টি। সুস্থ হয়ে উঠেছে ৫ লক্ষ ৩৪ হাজার ৬২১ জন। মোট মৃত্যু হয়েছে ২২ হাজার ৬৭৪ জনের।

এদিকে, মহামারীর মধ্যে আশার কথা হল, ভারতে এগোচ্ছে ভ্যাক্সিন তৈরির কাজ। কিন্তু কবে বাজারে আসবে ভ্যাক্সিন? কবে মানুষকে প্রতিষেধক দেওয়া হবে? তা নিয়ে প্রশ্ন রয়েই যাচ্ছে। একদিকে ১৫ অগস্ট দিন নির্ধারণ করে দেওয়া হয়েছিল। আবার গবেষকরা বলছেন, এত তাড়াহুড়ো করা ঠিক নয়।

শুক্রবার বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটিকে এই বিষয় নিয়ে জানালেন সরকারি আধিকারিকেরা। তাঁরা জানিয়েছেন, আগামী বছরের আগে করোনার প্রতিষেধক আসা সম্ভব নয়।

চলতি মাসের শুরুর দিকে আইসিএমআর একটা টার্গেট সেট করেছিল। একটি মেমোতে জানানো হয়েছিল যে ১৫ অগস্টের মধ্যে ভ্যাক্সিন আনার চেষ্টা চলছে। বিরোধিরা বলছেন, নরেন্দ্র মোদীর রাজনৈতিক স্বার্থ মেটাতেই তাড়াহুড়ো করে ভ্যাক্সিন আনার কথাবার্তা চলছে।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব