বেঙ্গালুরু: রবিবার ঘোষণা হল কর্ণাটক উপ-নির্বাচনের নির্ঘণ্ট। রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার সঞ্জীব কুমার এদিন ১৫টি বিধানসভা আসনে নির্বাচনের সিদ্ধান্ত ঘোষণা করল কর্ণাটক নির্বাচন কমিশন যা ডিসেম্বরের ৫ তারিখ হতে চলেছে। গণণার দিন নির্ধারিত হয়েছে ঠিক চার দিন পর অর্থাৎ ডিসেম্বরের ৯ তারিখ।

মুখ্য নির্বাচনী অফিসার জানিয়েছেন, নভেম্বরের ১১ তারিখ অর্থাৎ সোমবার থেকে বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী বিধি লাগু হবে। ১৫টি বিধানসভা আসনে উপ-নির্বাচনের জন্য মনোনয়ন জমা নভেম্বরের ১১ থেকে ১৮ তারিখ পর্যন্ত করা যাবে।

কর্ণাটক উপ-নির্বাচনে মোট ৩৭ লাখ ৫০ হাজার মানুষ প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করতে ভোট দেবেন। তাঁদের মধ্যে ১৯.১২ লাখ পুরুষ এবং ১৮.৩৭ লাখ মহিলা। মোট সংখ্যার ৩৯৯ জন অন্যান্য ক্যাটাগরির।

নির্বাচন কমিশন সূত্রে খবর, মোট ৪১৮৫টি ভোটকেন্দ্র তৈরি হবে। নির্বাচনকে আরও সুপরিকল্পিত করে পরিচালনা করতে প্রায় ২২,৯৫৮ জন আধিকারিক ভোটের কাজে নিযুক্ত থাকবে। ইভিএম মেশিন এবং ভিভিপ্যাট ব্যবহার করা হবে পোলিং বুথে।

এর আগে, অক্টোবর মাসের ২১ তারিখ দিনক্ষণ ঠিক হলেও পরে তা ডিসেম্বর মাসের ৫ তারিখ করার সিদ্ধান্ত নেওয়া হয়। যেহেতু ১৭ জন বিধায়কের মামলা সুপ্রিম কোর্টে চলার জন্য তা বাদ দিয়ে দেওয়া হয়।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।