কলকাতা- একের পরে এক ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করে দর্শকদের মুগ্ধ করছেন ঋত্বিক চক্রবর্তী। এবার কমলেশ্বর মুখোপাধ্য়ায় পরিচালিত স্বল্প দৈর্ঘ্যের ছবিতে অভিনয় করতে চলেছেন ঋত্বিক। সেই ছবিরই ট্রেলার মুক্তি পেল আজ বুধবার।

লেখক ফ্র্যানজ কাফকার লেখা ছোট গল্প দ্য হাঙ্গার আর্টিস্ট-এর অবলম্বনে তৈরি এই ছবি। ফ্যাটফিশ এন্টারটেনমেন্টের প্রযোজনায়ে এই স্বল্প দৈর্ঘ্যের ছবিতে ঋত্বিকের সঙ্গেই অভিনয় করেছেন বিশ্বনাথ বসু, সুমনা মুখোপাধ্যায়, প্রিয়ঙ্কা মণ্ডল-সহ আরও অনেকে।

ছবির নাম দ্য হাঙ্গার আর্টিস্ট। এক জন হাঙ্গার আর্টিস্টের চরিত্রেই অভিনয় করেছেন ঋত্বিক। এই চরিত্রটি এমন একজন শিল্পীর যার কাজ সমাজে সে ভাবে স্বীকৃতি পায় না। সমাজের গতে বাধা নিয়ম কানুনের শিকার হয় সে। এই হাঙ্গার আর্টিস্ট না খেয়ে খাঁচার মধ্যে থেকে নিজের শিল্প প্রদর্শন করে। দিনের পরে দিন না খেয়ে থাকাই তার শিল্প একটি অংশ। প্রবল খিদে থেকে যে যন্ত্রণা তৈরি হয় তা হাঙ্গার আর্টিস্টের শিল্পের মূল বিষয়। তার শিল্পে ধরা পড়ে মৃত্যু, দারিদ্র, আধ্যাত্মিকতা, ভবিষ্যৎ, মানুষের সম্পর্কের দুর্নীতির মতো আরও বিষয়।

ট্রেলারেও দেখা যাচ্ছে, একটি খাঁচার মধ্যে দিনের পর দিন না খেয়ে থাকছে ঋত্বিক অভিনীত চরিত্রটি। তার কাছে আত্মীয় পরিজনেরা খাবার নিয়ে আসছে, লোভনীয় খাবারের প্রলোভন দিচ্ছে। কিন্তু সে শিল্পী। তাই তার কাছে না খেয়ে থাকাটাই চ্যালেঞ্জ।

ইউরোপে ও আমেরিকায় ১৭ ও ১৮ শতকে এই ধরনের হাঙ্গার আর্টিস্টের রমরমা ছিল। তাঁরা দিনের পর দিন না খেয়ে থাকতেন একটি খাঁচায়। খিদে থেকে যে যন্ত্রণা তৈরি হতো তাই মানুষের বিনোদন ছিল। সবচেয়ে বেশি ৪০ দিন পর্যন্ত না খেয়ে থাকতে হতো এই শিল্পীদের। অনেক সময়ে এই শিল্পীরা লুকিয়ে খাবার খেয়েও ফেলতেন।

প্রসঙ্গত, কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত এই স্বল্প দৈর্ঘ্যের ছবি ২৪ নভেম্বর গোয়ায় ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়ায় দেখানো হবে।