কলকাতাঃ  আগামী কয়েক ঘন্টার মধ্যেই আছড়ে পড়তে চলেছে ঝড়। কলকাতা, হাওড়া সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়ের পূর্বাভাস হাওয়া অফিসের। যার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, নদিয়া, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম এবং মুর্সিদাবাদের প্রবল ঝড় অনুভূত হবে। ৫০ থেকে ৬০ কিমি বেগে ঝড় আছড়ে পড়তে চলেছে বলে পুর্বাভাসে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

অন্যদিকে চার দিন পশ্চিমবঙ্গের সমুদ্র তীরবর্তী অঞ্চলে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মূলত দেশের প্রত্যেকটি সামুদ্রিক অঞ্চলেই এই ঝোড়ো হাওয়া বইবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এর জেরে বিক্ষিপ্ত বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

দেশের প্রতিটি সমুদ্র তীরবর্তী অঞ্চলের পাশাপাশি রাজ্যের সমুদ্র তীরবর্তী অঞ্চলেও ঘণ্টায় ৫০ কিলোমিটার অবধি হাওয়া বইবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ১৭ থেকে ২২ সেকেন্ডের মধ্যেই হাওয়ার এই গতিবেগ নেবে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর বাতাসের চাপ ক্রমশ বাড়ছে। তার ফলেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

হাওয়া অফিসের পূর্বাভাসে জানানো হয়েছে, শনিবার সকাল থেকে লাক্ষাদ্বীপে প্রথম এই ঝোড়ো হাওয়া বইবে৷ তার পরে ধীরে ধীরে তা ছড়িয়ে পড়বে দেশের সমস্ত প্রান্তে।